পানি বাড়ছে কাপ্তাই হ্রদে, বেড়েছে বিদ্যুৎ উৎপাদন

fec-image

গত ২ দিন ধরে বৃষ্টি ও উজান হতে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে রাঙামাটির কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পাচ্ছে। হ্রদে পানি বৃদ্ধি পাওয়ায় রাঙামাটির কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদনও বৃদ্ধি পেয়েছে।

বর্তমানে বিদ্যুৎ উৎপাদনের ৫টি ইউনিট সচল রয়েছে। এই ৫টি ইউনিট হতে সর্বমোট ২০০-২০৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহের বলেন, গত কয়েক দিনের বৃষ্টি এবং পাহাড়ি ঢলের কারণে কাপ্তাই হ্রদে পানির পরিমান বৃদ্ধি পাচ্ছে। রুলকার্ভ অনুযায়ী কাপ্তাই হ্রদে এই মুহুর্তে ১০১ ফুট মীনস সি লেভেল (এমএসএল ) লেভেল পানি থাকার কথা থাকলেও। হ্রদে পানি বেড়ে ১০৭.০৫ ফুট মীনস সী লেভেলে দাঁড়িয়েছে।

এ প্রকৌশলী আরও বলেন, কাপ্তাই হ্রদের পানির ধারণ ক্ষমতা ১০৯ ফুট মীন সি লেভেল। হ্রদে পানি ১০৯ ফুট মীন সি লেভেল না হওয়া পর্যন্ত পানি ছাড়া হবে না।

উল্লেখ্য, জেলার কাপ্তাইয়ে অবস্থিত দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিট হতে সর্বমোট ২৩০-৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদন বাড়াতে হ্রদের পানি না কমাতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন স্থানীয় জনসাধারণ। পরিকল্পিতভাবে কাপ্তাই হ্রদে ড্রেজিং না হওয়াতে হ্রদের ভিতরে পলি জমেছে। দ্রুত সময়ের মধ্যে কাপ্তাই হ্রদে ড্রেজিং করা জরুরি বলে দাবি করছেন এলাকাবাসী।

নিউজটি ভিডিওতে দেখুন:

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উৎপাদন, কাপ্তাই হ্রদ, পানি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন