বাঙ্গালহালিয়াতে সনাতন ঋষি আশ্রমে পাচউবো এর চেয়ারম্যান নিখিল কুমার চাকমা

‘ভ্রাতৃত্ব ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সকল সম্প্রদায়ের মাঝে সম্প্রীতির মেলবন্ধন তৈরি করে’

fec-image

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের (পাচউবো) চেয়ারম্যান নিখিল কুমার চাকমা বলেন, রাঙামাটি জেলার সকল উপজেলার মধ্যে যেকোন ধর্মীয় উৎসব সকলের মাঝে সম্প্রীতি বন্ধনে আবদ্ধ। দেশের কোথাও এরকম শান্তি-শৃঙ্খলার মধ্যদিয়ে কোন উৎসব পালিত হয় কিনা আমাদের জানা নেই। এটা বাংলাদেশের জন্য এক অনুকরণীয় দৃষ্টান্ত। বর্তমানে উপজেলা জুড়ে আনন্দঘন পরিবেশে যে উৎসবগুলো পালিত হয়ে আসছে তা শুধু বাঙালি আর হিন্দু সম্প্রদায়ের জন্য নয়, এটি জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে আমাদের সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনায় জাতীয় ঐক্যের একটি মহা মিলনোৎসব। সকল ধর্ম শান্তির কথা বলে। সকলের ধর্মের বাণী হচ্ছে শান্তির কথা বলা। মানুষে মানুষে হানাহানি আর প্রতিহিংসায় কখনো শান্তির সুবাতাস স্থাপন হয় না। দেশের সকল সম্প্রদায়ের মানুষের কল্যাণে বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করছেন।

রাঙামাটি জেলার রাজস্থলী উপজেলার বাঙ্গালহালিয়া শ্রী শ্রী সনাতন ঋষি আশ্রমের ৩৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে দুই দিন ব্যাপি শ্রী শ্রী বিশ্ব শান্তি গীতাযঞ্জ, সনাতন গায়ত্রী যজ্ঞ সনাতন ঋষি আশ্রমে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের দ্বিতীয় দিন শনিবার (১১ ফেব্রুয়ারি) সকালে ধর্মীয় অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

সনাতন ঋষি আশ্রমে অধ্যক্ষ শ্রীমৎ স্বামী সনাতন ঋষি মহারাজের সভাপতিত্বে আয়োজিত সনাতন ধর্ম মহাসম্মেলনে বিশেষ অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তুষিত চাকমা, চন্দ্রঘোনা থানার ওসি ইকবাল বাহার চৌধুরী, ধর্মতত্ত্ববিদ অধ্যাপক স্বদেশ চক্রবর্তী ও রুপন ধর, বাংলাদেশ সংস্কৃতি ও প্রাচ্যভাষা প্রচার পরিষদ কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান উত্তম কুমার শর্মা, বাঙ্গালহালিয়া ইউপি চেয়ারম্যান আদোমং মারমা, প্রভাষক রুপন ধর, রাঙামাটি জেলা আওয়ামী লীগের সদস্য রাখাল চন্দ্র দাশ, রাজস্থলী উপজেলা আওয়ামী লীগ নেতা বিশ্বনাথ চৌধুরী, সুরেস চন্দ্র নাথ, শম্ভু চন্দ্র নাথ, রাজস্থলী উপজেলা প্রেস ক্লাব সভাপতি আজগর আলী খাঁন, আইযুব চৌধুরী হাবীবুল্লাহ মেজবা প্রমুখ।

স্বাগত বক্তব্য দেন উৎসব উদযাপন পরিষদের সভাপতি সুজিত কর টিপু।

অনুষ্ঠানে কাপ্তাই প্রেস ক্লাব সাধারণ সম্পাদক ঝুলন দত্তের পরিচালনায় এবং নয়ন চৌধুরীর সঞ্চালনায় বিশিষ্ট বাউল শিল্পী ভজন ক্ষেপা, নান্টু দেবনাথ ও সুজন ঘোষ সঙ্গীত পরিবেশন করেন। এছাড়া সঙ্গীতা দত্ত এনির পরিচালনায় চন্দ্রঘোনা নৃত্য একাডেমির শিল্পীরা নৃত্য পরিবেশন করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন