মহালছড়িতে প্রয়াত মানবেন্দ্র নারায়ন লারমা’র ৩০ বছর পূর্তি ও উপজেলা কমিটি গঠন

মহালছড়ি (খাগড়াছড়ি) সংবাদদাতাঃ
খাগড়াছড়ি জেলার মহালছড়িতে ১০ নভেম্বর রবিবার পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি’র উদ্যেগে শোক সভা ও কাউন্সিল সম্মেলন মহালছড়ি টাউন হলে অনুষ্ঠিত হয়েছে। সকাল সাড়ে আটটায় দলীয় নেতাকর্মীরা কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বিমল কান্তি চাকমার নেতৃত্বে প্রয়াত মানবেন্দ্র নারায়ন লারমা’র প্রতিকৃতিতে পুষ্পস্তক অর্পন শেষে সকাল ১১টায় মহালছড়ি টাউন হলে জন সংহতি সমিতি মহালছড়ি উপজেলা শাখার সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান সোনারতন চাকমা’র সভাপতিত্বে শোকসভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক বিমল কান্তি চাকমা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা মন্ডলীর সদস্য রবীন্দ্র নাথ খীসা, শিক্ষা ও সাংষ্কৃতিক বিষয়ক সম্পাদক সাথোয়াইঅং মারমা, মহিলা বিষয়ক সহ-সম্পাদক যুতিকা রানী চাকমা, উপজেলা ভাইস চেয়ারম্যান থুইলাঅং মারমা। এছাড়াও জনসংহতি সমিতির জেলা ও উপজেলা নেতৃবৃন্দ এবং বিভিন্ন এলাকা থেকে আগত চেয়ারম্যান, কার্বারী ও হেডম্যানগণ উপস্থিত ছিলেন।
 

প্রথম অধিবেশনে বক্তব্য রাখেন, মাইসছড়ি ইউপি চেয়ারম্যান শান্তশীল চাকমা, জন সংহতি সমিতির কেন্দ্রীয় কমিটির যুব ও ছাত্র বিষয়ক সম্পাদক বিভুতি চাকমা, উপজেলা শাখার মহিলা সমিতি’র সহ সভানেত্রী সুজিতা চাকমা, কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক বিমল কান্তি চাকমা প্রমুখ।
শোক সভায় বক্তারা পাহাড়ীদের সাংবিধানিক স্বীকৃতি ও শান্তিচুক্তির পূর্ণ বাস্তবায়ন সহ পার্বত্য চট্টগ্রামে ভ্রাতৃঘাতি সংঘাত বন্ধের ও দাবী জানান।

প্রথম অধিবেশনের কিছুক্ষণ বিরতির পর বেলা ১ টায় উপজেলা শাখার সভাপতি সোনা রতন চাকমা’র সভাপতিত্বে দ্বিতীয় অধিবেশন শুরু হয়। দ্বিতীয় অধিবেশনে প্রিয় কৃমার চাকমাকে সভাপতি, সন্তোষ ময় চাকমাকে সাধারণ সম্পাদক ও সুনীল জীবন চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট একটি প্রস্তাবিত প্যানেল কমিটি গঠন করে সদস্যদের নামের তালিকা পাঠ করে শোনান কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক বিমল কান্তি চাকমা। প্রস্তাবিত কমিটি সর্বসম্মতি গৃহিত হলে নব গঠিত কমিটির সদস্যদের শপথ বাক্য পাঠ করান কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা মন্ডলীর সদস্য রবীন্দ্র নাথ খীসা।   

উল্লেখ্য, ১৯৮৩ সালে ১০ নভেম্বর ভোর রাত্রে ভিন্নমতাবলম্বী নেতৃত্বদানকারী  গিরি-প্রকাশ-দেবেন-পলাশ চক্র এর এক ষড়যন্ত্রমূলক অতর্কিত আক্রমণে পাহাড়ী জাতীয়তাবাদের প্রবক্তা ও উপজাতীয়দের জাতীয় জাগরণের অগ্রদুত মানবেন্দ্র নারায়ণ লারমাকে নৃশংসভাবে হত্যা করে। আর আজ সেই প্রয়াত নেতা মানবেন্দ্র নারায়ন লারমা’র হত্যাকান্ডের ৩০ বছরপুর্তি পালিত হলো।  

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন