মাটিরাঙ্গায় সড়কের উপর কাঠালের হাট : যানজটে নাকাল জনগণ

phot

মাটিরাঙ্গা সংবাদদাতা :

খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলা সদরে খাগড়াছড়ি-ঢাকা ও খাগড়াছড়ি-চট্টগ্রাম আঞ্চলিক সড়কের উপরেই অবৈধ ভাবে বসেছে কাঁঠালের হাট। সড়কের দু‘পাশ জুড়ে সারি সারি কাঠালের স্তুপের কারণে যানবাহনসহ পথচারীদের চলাচল অনুপযোগী হয়ে উঠেছে। একদিকে কাঁঠাল আর অন্যদিকে ব্যস্ত এ সড়কে চলাচলকারী যানবাহন দু‘য়ে মিলে তৈরী হয়েছে অসহনীয় যানজট।

সকাল থেকে যানজট সড়াতে মাটিরাঙ্গা থানা পুলিশের সদস্যদের ব্যস্ত থাকতে দেখা গেলেও তারা সপল হতে পারেননি যানজট সড়াতে। ফলে মাটিরাঙ্গা পৌরভবন এলাকা থেকে তবলছড়ি চত্বরে পৌছতে সময় লাগছে ৪০ মিনিটেরও বেশী। আর এ যানজটে নাকাল হয়ে পড়েছে মাটিরাঙ্গার জনগণ। প্রতি শনিবার হাটবারের একদিন আগেই আজ শুক্রবার সকাল থেকেই জীপ-ট্রাক সহ বিভিন্ন পরিবহনে করে মাটিরাঙ্গাসহ বিভিন্ন উপজেলা থেকে বিক্রির উদ্দ্যেশে নিয়ে আসা হয় কাঁঠাল। নিমিষেই এসব কাঠাল দখল করে নেয় ব্যস্ততম খাগড়াছড়ি-ঢাকা ও খাগড়াছড়ি-চট্টগ্রাম আঞ্চলিক সড়কের দু‘পাশ।

জাতীয় ফল ‘কাঁঠাল’ এর বড় মার্কেট হিসেবে পরিচিত ‘মাটিরাঙ্গা’ বাজারে দেশের সমতল জেলা থেকে আসা কয়েক‘শ পাইকার আগামী দু‘দিনের মধ্যে এসব কাঠাল নিয়ে যাবেন সমতলের বিভিন্ন জেলায়। মাটিরাঙ্গা বাজারে আসা ভোগান্তির শিকার জনগণ যানজট নিরসনে পুলিশের আন্তরিকতার ঘাটতিকেই দায়ী করেছে। তারা বলছে পুলিশ চাইলেই যানজট নিরসন করা সম্ভব। অন্যদিকে দায়িত্বপ্রাপ্ত পুলিশ সদস্যরা যানজটের জন্য ব্যবসায়ী থেকে শুরু করে পরিবহন মালিকদের দায়ী করছেন। তাদের মতে রাস্তার উপর অন্যায় ভাবে বড় বড় ট্রাক পার্কিং করে কাঠাল লোড-আনলোডের কারনেই যানজটের সৃষ্টি হয়।

সচেতন মহলের মতে, কাঁঠালের বাজার সৃষ্টি না করে জেলা পরিষদ বাজার থেকে প্রতি বছর লাখ লাখ টাকা টোল আদায় করছে। তাদের মতে প্রথমেই কাঁঠাল সহ কাঁচা বাজারের জন্য আলাদা জায়গা নির্ধারণ করা জরুরী। মুল সড়কের উপর কাঁঠালের হাট বসার কারণেই যানজটের সৃষ্টি হয়েছে দাবী করে সচেতন মহল কাঁঠাল বাজার অন্যত্র স্থানান্তরের দাবী জানান।

মাটিরাঙ্গা বাজারের ব্যবসায়ী মো: আবদুর রহিম মেম্বার বলেন, যানজট নিরসনে জেলা পরিষদ সহ স্থানীয় প্রশাসনকে উদ্যোগী হতে হবে। তিনি বলেন, মাটিরাঙ্গা বাজারের উপর দিয়ে যাওয়া ব্যস্ত এ সড়কের উপর থেকে কলা-কাঁঠালসহ কাচা বাজার অন্যত্র স্থানান্তরের দাবী দীর্ঘদিনের হলেও জেলা পরিষদ সহ স্থানীয় প্রশাসন কোন উদ্যোগ গ্রহণ করেনি। ফলে এখানে যানজট স্থায়ী রূপ নিচ্ছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: মাটিরাঙ্গা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন