মাতামুহুরী নদীর পালাকাটা রাবার ড্যামের স্প্যান অকার্যকর : সেচ সুবিধা নিয়ে আতঙ্কে কৃষক

fec-image

চকরিয়া উপজেলার মাতামুহুরী নদীর রামপুর পালাকাটা পয়েন্টে নির্মিত রাবার ড্যামের তিন স্প্যানের মধ্যে এক স্প্যানের রাবারের নিন্মাংশে অতর্কিত ফুটো (ছিদ্র) হয়ে পড়ায় নদীর মিঠাপানি ধরে রাখা যাচ্ছে না। এতে উজান থেকে নেমে আসা মিঠা পানি অকার্যকর হয়ে পড়া এক স্প্যানের ওপর দিয়ে ভাটির দিকে নেমে যাচ্ছে। এই অবস্থায় মিঠাপানির সুবিধা নিয়ে পৌরসভা, চিরিঙ্গা, সাহারবিলসহ আশপাশের জমির চাষাবাদ নিয়ে বেশ আতঙ্কে ভুগছেন কয়েক হাজার চাষী।

জানা গেছে, প্রতিবছরের মতো চলতি শুষ্ক মৌসুমে ধান, সবজিসহ রকমারী সবজির আবাদ নির্বিঘ্ন করতে সদ্য বিদায়ী বছরের ডিসেম্বর মাসের ৯ তারিখ থেকে ১৭ তারিখ পর্যন্ত রামপুর-পালাকাটা পয়েন্টের রাবার ড্যামটির তিন স্প্যানের রাবার ফুলানো হয় পানিভর্তি করে। কিন্তু ২৪ ডিসেম্বর থেকে ওই ড্যামের ৩ নম্বর স্প্যান ডেবে যেতে থাকে। এই অবস্থায় পহেলা জানুয়ারি বুধবার ভোর থেকে মাতামুহুরী নদীর ধরে রাখা মিঠা পানি ভাটির দিকে নেমে যেতে থাকে। যা এখনো অব্যাহত রয়েছে।

চকরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা এস এম নাসিম হোসাইন বলেন, ‘রামপুর-পালাকাটা ড্যামটির এক স্প্যান অকার্যকর হওয়ার বিষয়টি জানার পর পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। অতি দ্রুত তারা এই সমস্যা সমাধানের উদ্যোগ নেবেন বলে আশ্বস্ত করেছেন।’

পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট উপ-সহকারি প্রকৌশলী (এসও) মো. শাহ আরমান সালমান বলেন, ‘শুষ্ক মৌসুম শুরু হওয়ার পর গত সাতদিন আগে ড্যামটির রাবার ফুলানোর কাজ সম্পন্ন করা হয়। এর পর ঠিকঠাকমতো চললেও হঠাৎ করে পূর্ণিমার জোঁ শুরু হওয়াতে সামুদ্রিক জোয়ারের অস্বাভাবিক পানির ধাক্কায় ড্যামটির তিন নম্বর স্প্যানের রাবারের নিচের ছিদ্রগুলো বড় হয়ে যায়। এতে স্প্যানটি ডেবে যায়। এই ড্যামটির দৈর্ঘ্য ১৮৬ দশমিক ৫০ মিটার ও প্রস্ত ৪৫ মিটার।’

তিনি বলেন, ইতোমধ্যে বিষয়টি নিয়ে ঊর্ধতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা হয়েছে। বৃস্পতিবার স্থানীয় সংসদ সদস্য আলহাজ জাফর আলম এবং পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী প্রবীর কুমার গোস্বামী ড্যামটি পরিদর্শন করেছেন। ড্যামের অকার্যকর স্প্যানের মেরামতে ইতোমধ্যে ড্যামের দুই অংশে মাটির তৈরি ক্রসবাঁধ নির্মাণ কাজ শুরু করা হয়েছে। তারপর পানি শুকিয়ে নিয়ে স্প্যানের মেরামত কাজ সম্পন্ন করা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন