মানিকছড়িতে টিকা নেওয়ার পর শিশুর মৃত্যু, তদন্ত কমিটি গঠন

fec-image

খাগড়াছড়ির মানিকছড়িতে ইপিআই (বিসিজি) টিকা নেওয়া পর ৩৭ দিন বয়সি এক নবজাতকের মৃত্যু হয়েছে। বুধবার (৪ জানুয়ারি) সকাল ১১টার দিকে উপজেলার গাড়ীটানা এলাকায় এ ঘটনা ঘটে।

মৃত নবজাতক মো. আল-আমিন উপজেলার গাড়ীটানা এলাকার আবদুল করিমের ছেলে।

এ ঘটনা তদন্তে জেলা ও উপজেলা স্বাস্থ্য বিভাগ আলাদা দু’টি তদন্ত কমিটি গঠন করেছে।

নবজাতকের পরিবার ও হাসপাতাল সূত্রে জানা যায়, সকালে উপজেলার গাড়ীটানা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিয়মিত ইপিআই টিকা কেন্দ্রে সন্তানকে টিকা দিতে নিয়ে যায় মা মুক্তা আক্তার। টিকা দিয়ে বাড়ি ফেরার পর মায়ের কোলে মৃত্যুবরণ করে শিশুটি। মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে তাৎক্ষণিক ইপিআই কর্মী মো. মমিন হোসেনকে মারধর করে উত্তেজিত জনতা।

তবে একাধিক সূত্রে জানা গেছে, নবজাতক কিছু দিন আগে নিউমোনিয়া ও ডায়রিয়ায় আক্রান্ত ছিল।

উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন টিকা নেওয়ার আগে শিশুটি অসুস্থ থাকার বিষয়টি নিশ্চিত করেছেন।

খবর পেয়ে সরজমিনে ছুটে যান উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন ও উপসহকারী মেডিকেল কর্মকর্তা ডা. মহি উদ্দীন, ওয়ার্ড ইউপি সদস্য মো. জয়নাল আবেদীনসহ জনপ্রতিনিধিরা। তারা নবজাতকের শোকাহত পরিবারকে সান্ত্বনা ও ঘটনার প্রকৃত কারণ অনুসন্ধানে স্বাস্থ্য বিভাগ কর্তৃক তদন্ত কমিটি গঠনের বিষয়টি অবহিত করেন।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রতন খীসা বলেন, বিষয়টি অধিকতর গুরুত্ব দিয়ে সিভিল সার্জন কার্যালয় ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে দু’টি তদন্ত কমিটি গঠন করে প্রকৃত কারণ চিহ্নিত করা হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: টিকা, মানিকছড়ি, মৃত্যু
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন