মিয়ানমারের দুর্বল রেল অবকাঠামোর কারণে ট্রান্স এশিয়ান সংযোগ সম্ভব হয়নি: রেলমন্ত্রী

fec-image

আগামীকাল শনিবার (১১ নভেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন দোহাজারী-কক্সবাজার রেললাইন। এর মধ্য দিয়ে ঢাকা থেকে সরাসরি কক্সবাজার পর্যন্ত ট্রেন চলাচল করবে।

তবে মিয়ানমারের ঘুমধুম পর্যন্ত রেললাইন বিস্তার করা এই প্রকল্পের মূল লক্ষ্য থাকলেও প্রতিবেশী দেশটির দুর্বল রেল অবকাঠামের কারণে সেটি সম্ভব হয়নি বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

শুক্রবার (১০ নভেম্বর) নবনির্মিত কক্সবাজার আইকনিক রেলওয়ে স্টেশন পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে এ কথা জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, এই প্রকল্প রামু থেকে ঘুমদুম পর্যন্ত হলেও এটা আমাদের পার্শ্ববর্তী দেশ বার্মার (মিয়ানমার) সঙ্গে যুক্ত হবে। বার্মার দিক থেকে রেলের যে অবকাঠামো, সেখানে তারা পিছিয়ে আছে। যে কারণে অগ্রাধিকার ভিত্তিতে কক্সবাজার পর্যন্ত বাস্তবায়ন করা হয়েছে। ট্রান্স এশিয়ান যে রেল চলাচলের কথা বলা হচ্ছে, সেটির জন্য অপেক্ষা করতে হবে। কারণ বার্মার দিক থেকে চীনের সঙ্গে, কুমবিং এর সঙ্গে যে রেলপথ; সেটি বার্মা বা চীন সরকারের সহায়তায় যতদিন বাস্তবায়ন না হচ্ছে, ততদিন পর্যন্ত অপেক্ষা করতে হবে।

এই রেলপথ নির্মাণে রাজনৈতিক একটা প্রভাব পড়বে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘আমরা নির্বাচনি যে অঙ্গীকার করেছিলাম, বলা যাবে সেটা পূরণ করেছি। এতে মানুষ উন্নয়নের যে ধারা তার সঙ্গে থাকবে বলে মনে করি।’

প্রধানমন্ত্রী আগামীকাল এই আইকনিক স্টেশন থেকে ঢাকাসহ গোটা বাংলাদেশের সঙ্গে কক্সবাজারের রেল যোগাযোগের উদ্বোধন করবেন বলে জানান রেলমন্ত্রী। তিনি বলেন, ‘এখন যে কটি প্রকল্প আছে সেটির মধ্যে এটিও অন্যতম একটি অগ্রাধিকার প্রকল্প। রেল সম্প্রসারণের স্বপ্ন পূরণ হচ্ছে। মাতারবাড়ি যে গভীর সমুদ্র বন্দর হচ্ছে সেখানেও এই রেল যোগাযোগ বড় ভূমিকা রাখবে। কাল উদ্বোধনের মধ্যে নতুন যুগে প্রবেশ করতে যাচ্ছি।’

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন