‘ যে জাতির ভাষা হারিয়ে যায়, সে জাতি দ্রুত বিলুপ্ত হয় ’

fec-image

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা বলেন, ‌যে জাতির ভাষা দ্রুত হারিয়ে যায় সে জাতি তত দ্রুত বিলুপ্ত হয়।

শনিবার (৩ সেপ্টেম্বর) বিকেলে পিস অ্যান্ড হারমোনি ট্রাস্ট এর আয়োজনে পদ্মাকন্যা শেখ হাসিনা ৭৫তম জন্মবর্ষ উদযাপন গীতি আলেখ্য ও বহুভাষিক আবৃত্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

পাচউবো চেয়ারম্যান আরও বলেন, ক্ষুদ্র জাতি স্বত্তার ভাষার উন্নয়নে আমরা কাজ করছি। আমরা কিছুটা সফলতা পাচ্ছি। তবে পিস অ্যান্ড হারমোনি ট্রাস্ট বিগত ২৪ বছর ধরে ভাষার উন্নয়নে যে ভাবে কাজ করছে তাতে সংগঠনটির কার্যক্রম দেখে আমি অত্যন্ত খুশি। আপনাদের এ মহতি উদ্যোগে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড পাশে থাকবে। আপনারা আজ রাঙামাটিতে কার্যক্রম চালাচ্ছেন। পাহাড়ের বান্দরবান এবং খাগড়াছড়িতেও কার্যক্রম চালান। উন্নয়ন বোর্ড আপনাদের সহযোগিতা করে যাবে।

নিখিল কুমার চাকমা বলেন, বঙ্গবন্ধু পার্বত্যাঞ্চলের উন্নয়নের কথা ভেবে আলাদা বোর্ড গঠনের কথা চিন্তা করেছিলেন। আজকে জাতির পিতার স্বপ্নের বোর্ড তথা পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড গঠন হয়েছে। পাহাড়ের বাসিন্দাদের উন্নয়নে এ বোর্ড কাজ করে যাচ্ছে।

চেয়ারম্যান আরও বলেন- পাহাড়ে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ এবং ক্যাপ্টেন আবুল কাদের এর সমাধিস্থল রয়েছে। বঙ্গবন্ধুর ডাকে সারাদেশের মানুষ যেভাবে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছেন তেমনি পাহাড়ের বাসিন্দারা ঝাঁপিয়ে পড়েছিলেন। আজকের বাংলাদেশ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা তথা অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠন হয়েছে। এ দেশে সকল জাতি স্বত্তার সমান অধিকার রয়েছে।

অনুষ্ঠানে উদ্বোধন ছিলেন সাবেক তথ্য কমিশনার ও সাবেক সংস্কৃতি সচিব আজিজুর রহমান আজিজ। তিনি ঢাকা থেকে মুঠোফোনে অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাস্ট এর চেয়ারম্যান ড. আবুল আজাদ।

পিস অ্যান্ড হারমোনি ট্রাস্ট এর সেক্রেটারি জেনারেল আনিস মুহম্মদ এর সভাপতিত্বে এবং রাঙামাটি শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মুজিবুল হক বুলবুল এর সঞ্চালনায় বক্তব্য রাখেন রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখায়াত হোসেন রুবেল, কবি আসলাম সানি প্রমুখ।

আলোচনা সভার আগে কবিতা আবৃতি এবং সংগীতানুষ্ঠান পরিবেশন করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন