রাঙামাটি সদর উপজেলার ১০০টি পাড়া কেন্দ্রে চারা বিতরণ

চৌধুরী হারুনুর রশীদ, রাঙামাটি:

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ ও উন্নয়ন সংস্থা পাড়ার উদ্যোগে রাঙামাটি সদর উপজেলার ১০০টি পাড়া কেন্দ্রে বিভিন্ন প্রজাতির ২ হাজার ফলজ বনজ ও ঔষধি গছের চারা বিতরণ করা হয়েছে। বুধবার সকাল সাড়ে ১০টায় জেলা পরিষদ কার্যালয় প্রাঙ্গণে এসব চারা বিতরণ করা হয়। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ নিখিল কুমার চাকমা, পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা ইরফান শরীফ, পাড়ার নিবাহী পরিচালক আব্বাস উদ্দিন চৌধুরী সম্মলিত সমাজ উন্নয়নের পাড়া কর্মীদের মাঝে এসব চারা বিতরণ করেন।

সংশ্লিষ্টরা জানান, জলবায়ু ট্রাস্ট ফান্ড প্রকল্পের আওতায় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ ও উন্নয়ন সংস্থা পাড়া পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নিয়ন্ত্রণাধীন সমন্বিত সমাজ উন্নয়ন প্রকল্পের আওতায় যেসব পাড়া কেন্দ্র রয়েছে প্রতিটি পাড়া কেন্দ্রে এসব চারা পর্যায়ক্রমে বিতরণ করা হবে। প্রথম পর্যায়ে রাঙামাটি সদর উপজেলায় অবস্থিত ১০০টি পাড়া কেন্দ্রে ২০টি করে চারা বিতরণ করা হয়। পাড়া কেন্দ্রে কর্মরত পাড়াকর্মীরা এ চারা গ্রহণ করে।

এসবের মধ্যে রয়েছে আম্রপালি, লিচু,বারমাসি কাঠাল, অর্জুন ও নিম গাছের চারা। চারা বিতরণ প্রাক্কালে এক সংক্ষিপ্ত বক্তব্যে রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা বলেন, বনায়ন পরিবেশের ভারসাম্য রক্ষার পাশাপাশি আর্থ-সামাজিক উন্নয়নে ব্যাপক ভুমিকা রাখছে। ফলজ বনজ ও ঔষধি গাছ লাগিয়ে দারিদ্র্য বিমোচন করে অর্থনৈতিক সমৃদ্ধির পথ সুগম করতে এলাকার সর্বস্তরের মানুষের প্রতি বনায়নে উদ্যোগী হওয়ার আহবান জানান। এ জন্য তিনি পাড়াকর্মীদের নিজ নিজ উদ্যোগে এলাকায় সচেতনতা সৃষ্টিতে কাজ করতে বলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন