রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যানের সঙ্গে দাতাসংস্থার প্রতিনিধিদের সাথে সাক্ষাৎ

RHDC Picture 26-11-14-02

রাঙামাটি প্রতিনিধি:
রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান সঙ্গে সাক্ষাৎ করেছেন রাঙ্গামাটি সফরত বিভিন্ন দাতা সংস্থার প্রতিনিধিরা। ইউএন সিএইটি প্রোগাম ফরমুলেশন এর জন্য গঠিত এ দলটি ২২ নভেম্বর হতে ২৮ নভেম্বর পর্যন্ত পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ, তিন পার্বত্য জেলা পরিষদ, তিন পার্বত্য জেলার সামরিক এবং বেসামরিক প্রশাসন, সিভিল সোসাইটি, ট্রাডিশনাল নেতৃত্ব এবং এনজিও প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় অংশ নেবেন। এরই অংশ হিসাবে মঙ্গলবার অপরাহ্নে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের কনফারেন্স রুমে আন্তর্জাতিক দাতা সংস্থার প্রতিনিধিরা চেয়ারম্যান নিখিল কুমার চাকমার সঙ্গে সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে চেয়ারম্যান বলেন, গণতন্ত্রকে বিকশিত করতে হলে নির্বাচনের কোন বিকল্প নেই। তাই পার্বত্য চট্টগ্রামে সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে জেলা পরিষদের পাশাপাশি পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের নির্বাচন হওয়া উচিত। নির্বাচিত পরিষদ গণতন্ত্রের বিকাশে সঠিকভাবে কাজ করতে পারে বলে তিনি দাতা সংস্থার প্রতিনিধিদের জানান।

তিনি বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তি অনুযায়ী ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা, পার্বত্য জেলা পরিষদ এবং পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ একই প্রশাসনিক ধারায় আসার কথা থাকলেও ভিন্ন ভিন্ন আইনে বাংলাদেশের অন্য জেলার মত পার্বত্য চট্টগ্রামও শাসিত হচ্ছে। এক্ষেত্রে সকল জনপ্রতিনিধিত্বশীল প্রতিষ্ঠানগুলো একই প্রশাসনিক ছাতার অধীনে শাসিত হলে সুশাসন নিশ্চিত হওয়ার পাশাপাশি উন্নয়নের সুফল এলাকার জনগণ পাবে।

চেয়ারম্যান পার্বত্য অঞ্চলের পিছিয়ে পড়া জনগোষ্ঠির শিক্ষা, স্বাস্থ্য, কৃষিসহ বিভিন্ন খাতে দাতাদের সহযোগিতার জন্য ধন্যবাদ জানান। তিনি বিগত ৫ বছরে ইউএনডিপি-সিএইচটিডিএফ এবং পার্বত্য জেলা পরিষদগুলোর মধ্যে যৌথ উদ্যোগে কাজ বাস্তবায়নের অভিজ্ঞতা সন্তোষজনক বলে মন্তব্য করেন।

তিনি দাতা সংস্থাগুলোর আগামী প্রকল্পে মানুষের আর্থিক সক্ষমতা বৃদ্ধির জন্যে জেলার অবকাঠামো উন্নয়নের পাশাপাশি পর্যটন শিল্প উন্নয়নে অর্থ বরাদ্দ করার আহ্বান জানান।

সাক্ষাৎকালে চেয়ারম্যানের সঙ্গে মতবিনিময় করেন ইউএন সিএইটি প্রোগাম ফরমুলেশন টিমের সদস্যবৃন্দ যথাক্রমে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোঃ আব্দুল মজিদ আকন্দ, বাংলাদেশ সরকারের এক্সটারনাল রিসোর্স ডিভিসনের জয়েন্ট সেক্রেটারী মোঃ মনিরুল ইসলাম ও প্লানিং কমিশন এর সিনিয়র এসিস্টেন্ট চীফ আব্দুল জব্বার, ইউএসএইড এর আজহারুল হাসান মজুমদার, ইউনিসেফের লুইস মোভনো ও মাধুরী ব্যানার্জী, ইউরোপীয় ইউনিয়নের ফ্রেব্রিজিও সিনসি, ইউএনডিপি’র নিক বেরিসফ্রোর্ড, ফ্রেনসিন পিকআপ ওহেনরিক লারসেন,জাপান এ্যাম্বেসীর রিকো হারা, এইএনএফপি’র লরিকাটো, ডব্লিউএফপির জিমি রিচার্ডসন, ফাউ এর ডেভিদ দোলান এবং ইউরোপিয়ন ইউনিয়নের এনালিক্সি উপস্থিত ছিলেন।

পরিষদের পক্ষে চেয়ারম্যানকে সহযোগিতা করেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা এস এম জাকির হোসেন এবং জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন