রাজধানীতে ৫৪তম বাংলাদেশ-ICIMOD বৈঠক অনুষ্ঠিত

fec-image

রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বাংলাদেশ- ICIMOD গভর্নস বোর্ড সভার বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২১ মে) বিকেল তিনটায় অনুষ্ঠিত সভায় সভপতিত্ব করেন ICIMOD বোর্ড অফ গভর্নসের চেয়ারপারসন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোছা. হামিদা বেগম।

এসময় নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সালাউদ্দিন নোমান চৌধুরী, আন্তর্জাতিক সমন্বিত উন্নয়ন কেন্দ্রের মহাপরিচালক ড. পেমা গ্যামতশো-সহ ১৪টি দেশের ৪৮ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

হিন্দুকুশ হিমালয় অঞ্চলের আন্তঃসরকারি প্রতিষ্ঠান The International Centre for Integrated Mountain Development এর ৫৪তম গভর্নস বোর্ডের ৪ দিনব্যাপী এ সভা আগামী ২৪ মে সমাপ্ত হবে।

চার দশক ধরে চলমান ICIMOD এর সদর দপ্তর নেপালের কাঠমান্ডুতে অবস্থিত। হিন্দুকুশ হিমালয় অঞ্চলের ৮টি দেশ আফগানিস্তান, পাকিস্তান, ভারত, ভুটান, নেপাল, বাংলাদেশ, চীন ও মিয়ানমার ICIMOD এর সদস্য।

ICIMOD মূলত একটি গবেষণামূলক সংস্থা। পার্বত্য পরিবেশ ও প্রতিবেশ সংরক্ষণ এবং পার্বত্যবাসীর জীবনমান উন্নয়নে কাজ করে থাকে ICIMOD । এছাড়া পার্বত্য অঞ্চলে জলাশয় ব্যবস্থাপনা, দুযোগপূর্ণ ঝুঁকি হ্রাস, প্রাকৃতিক উপায়ে পরিবেশগত সমস্যা মোকাবিলা, সক্ষমতা সৃষ্টি ও দক্ষতা উন্নয়নে পরামর্শ দিয়ে থাকে। এরা বড় কোন ইমারত বা অবকাঠামো নির্মাণের ব্যাপারে নিরুৎসাহিত করে থাকে।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পরিবেশ ও বন মন্ত্রণালয়, আবহাওয়া অধিদপ্তর, আইডব্লিউএম, পানি উন্নয়ন বোর্ড, বিশ্ববিদ্যালয় ছাড়াও বিভিন্ন উন্নয়ন ও বেসরকারি সংস্থা ICIMOD এর সহযোগী প্রতিষ্ঠান হিসেবে কাজ করে। পরিবেশগত নিরাপত্তা বজায় রেখে টেকসই পাহাড় উন্নয়নে অগ্রাধিকার বিবেচনা করে বাংলাদেশ সরকার প্রতিষ্ঠানটিকে সহায়তা প্রদান করে আসছে।

নিউজটি ভিডিওতে দেখুন:

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আইসিআইএমওডি, পার্বত্য চট্রগ্রাম
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন