রাসুল (স.) ছিলেন অসম্প্রদায়িক চেতনার মূর্ত প্রতীক: রিয়াজ উল আলম

11

নিজস্ব প্রতিবেদক:

কক্সবাজারের রামু উপজেলা পরিষদ ও আঞ্জুমানে নকশবন্দীয়া মুজাদ্দেদিয়া বাংলাদেশ রামু উপজেলা শাখা, রামু উপজেলা আহলে সুন্নাত ওয়াল জামাতের ব্যবস্থাপনায় ওস্তাজুল ওলামা হযরতুলহাজ্ব অধ্যক্ষ মুফতি সৈয়্যদ মোহাম্মদ উল্লাহ নকশবন্দীর সভাপতিত্বে এবং আবদুল মালেকের সঞ্চালনায় ১২ রবিউল আওয়াল পবিত্র ঈদ-এ মিলাদুন্নবী (স.) উপলক্ষে স্মরণকালের সর্ববৃহৎ জুলুস র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।  অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, রামু উপজেলা পরিষদের চেয়ারম্যান রিয়াজ উল আলম।

তিনি বলেন রাসুল (স.) ছিলেন অসাম্প্রদায়িক চেতনার মূর্ত প্রতীক। তিনি মদিনা সনদ প্রবর্তন করে মদিনা রাষ্ট্র প্রতিষ্ঠা করেন। মদিনা সনদে তিনি যেভাবে সকল ধর্ম বর্ণ নির্বিশেষে সকল ধর্মের মানুষের অধিকার নিশ্চিত করেছেন। তা তাঁর অসম্প্রদায়িক চেতনার পরিচয় বহন করে।

বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান আলী হোসেন, রামু উপজেলা নির্বাহী অফিসার মো. শাহজাহান আলী, প্রধান বক্তা ছিলেন  চট্টগ্রাম  আল আমিন বারিয়া কামিল মাদ্রাসার উপাধ্যক্ষ হযরতুলহাজ্ব আল্লামা আবদুল আজিজ আনোয়ারী, বিশেষ অতিথি ছিলেন, রাজারকুল চেয়ারম্যান মুফিজুর রহমান, কাউয়ারখোপ চেয়ারম্যান মোস্তাক আহমদ।

রামু উপজেলা নির্বাহী অফিসার মো. শাহজাহান আলী বলেন, রাসুল (স.) ছিলেন সমগ্র সৃষ্টির জন্য রহমত। তার রহমত হতে  কেউ বিচ্ছিন্ন নয়। বর্তমান পৃথিবীতে যারা মুসলমানদের নাম ব্যবহার করে মুসলমানদেরকে সন্ত্রাসী ধর্মে পরিণত করার চক্রান্তে লিপ্ত হচ্ছে। তারা মুসলমান নয়। ইসলাম কখনো সন্ত্রাসকে সমর্থণ করে না। যারা ইসলামের নামে সন্ত্রাসবাদ করছে তারা রাসুলের আদর্শ হতে বিচ্যুত হওয়ার কারণে  এ দশা। এ ব্যাপারে আমাদের সবাইকে সচেতন হতে হবে।

প্রধান বক্তা চট্টগ্রাম  আল আমিন বারিয়া কামিল মাদ্রাসার উপাধ্যক্ষ হযরতুলহাজ্ব আল্লামা আবদুল আজিজ আনোয়ারী বলেন, ঈদ-এ মিলাদুন্নবী (স.) উদযাপন করা কুরআন হাদিস সম্মত কুরআন এবং হাদীসে এর যথেষ্ট প্রমাণ আছে। যারা আজ ঈদ-এ মিলাতুন্নবী (স.) এর বিরোধীতা করে তারা অজ্ঞতাবশত এ কাজ করে থাকে। ঈদ-এ মিলাদুন্নবী (স.) উদযাপন করা  প্রত্যেক মুসলমানদের ঈমানী দায়িত্ব। তাই আমাদের সবাইকে অংশ গ্রহণ করতে হবে।

জশনে জুলুসে স্বাগত বক্তব্য রাখেন মাওলানা কাজী আবু বক্কর ছিদ্দিকী। অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন মাওলানা কারী আবদুর রশিদ হক্কানী, মাওলানা রেজাউল করিম, মাওলানা  আবু সৈয়্দ, মাওলানা আবদুস সালাম, মাওলানা মুহাম্মদ ফেরদাউস, মাওলানা সালেহ আহমদ নকশবন্দী, ইসলামী ফাউন্ডেশনের সুপারভাইজার সাইফুদ্দিন খালেদ।

আরও উপস্থিত ছিলেন মাওরানা সোয়াইব উল্লাহ, মাওলানা আবদুস সালাম নকশবন্দী, মাওলানা হাফেজ নুরুল আলম ফারুকী, মাওলানা লোকমান হাকিম, মাওলানা আবদুর রাজ্জাক, মুজিবুল আলম, মাওলানা জামাল উদ্দিন আনসারী, নুরুল ইসলাম, মোবারকসহ রাজনৈতিক, জনপ্রতিনিধি, সাংবাদিক, বুদ্ধিজীবি, আইনজীবিসহ সর্বস্তরের জনসাধারণ।

সব শেষে জাতির সমৃদ্ধি কামনায় মুনাজাতের মধ্যে দিয়ে আজিমুশ শান মিলাদুন্নবী (স.) সমাপ্ত হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন