রেকর্ড গড়ে স্পিকার হলেন শিরিন শারমিন

Spekar+Sopoth

নিজস্ব প্রতিবেদক

স্পিকার হিসাবে প্রেসিডেন্টের কাছে শপথ গ্রহণ করলেন ড. শিরিন শারমিন চৌধুরী। তার এই শপথ গ্রহণ দেশের বেশ কয়েকটি ইতিহাসের জন্ম দিয়েছে। তিনিই দেশের প্রথম নারী স্পিকার, সংরক্ষিত আসন থেকে নির্বাচিত প্রথম স্পিকার এবং সবচেয়ে কম বয়সী স্পিকার(৪৬)।

স্পিকার পদে আবদুল হামিদের উত্তরসূরি হিসাবে মঙ্গলবার জাতীয় সংসদে শিরীন শারমিন চৌধুরীর নাম প্রস্তাব করেন  বস্ত্র ও পাটমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী। তার এই প্রস্তাবে সমর্থন দেন হুইপ সাগুফতা ইয়াসমিন এমিলি।

অধিবেশনে সভাপতিত্বকারী ভারপ্রাপ্ত স্পিকার শওকত আলী কার্যপ্রণালি বিধি অনুযায়ী প্রস্তাবটি ভোটে দিলে তা কণ্ঠভোটে পাস হয়। আর কোনো প্রার্থী না থাকায় শিরীন শারমিন চৌধুরীকে জাতীয় সংসদের ১৩তম স্পিকার হিসাবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করেন ভারপ্রাপ্ত স্পিকার।

সংসদ নেতা শেখ হাসিনাসহ ১৪১ জন সংসদ সদস্য এ সময় অধিবেশনে উপস্থিত ছিলেন। তবে দীর্ঘদিন ধরে সংসদ বর্জন করে আসা বিরোধী দলের কেউ অধিবেশনে ছিলেন না।

পরে সংবিধান অনুযায়ী প্রেসিডেন্ট আবদুল হামিদ নতুন স্পিকারকে শপথ পড়ান।

প্রধানমন্ত্রী, মন্ত্রিসভার সদস্যরা, একমাত্র স্বতন্ত্র সাংসদ ফজলুল আজিম ও সংশ্লিষ্ট কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

শপথ নেয়ার পর রাত ৯টা ১০ মিনিটে স্পিকারের কার্যালয়ে যান শিরীন শারমিন। সেখানে চিফ হুইপ আব্দুস শহীদ ও কার্যালয়ের সচিব মো. মাহফুজুর রহমান তাকে স্বাগত জানান।

জিল্লুর রহমানের মৃত্যুর পর নবম সংসদের স্পিকার আবদুল হামিদ রাষ্ট্রপতি হওয়ায় সরকারের মেয়াদের আট মাস বাকি থাকতে স্পিকার হলেন শিরীন শারমিন।

আবদুল হামিদ রাষ্ট্রপতির দায়িত্ব পালন শুরু করার পর ডেপুটি স্পিকার শওকত আলী ভারপ্রাপ্ত স্পিকারের দায়িত্ব পালন করে আসছিলেন। নতুন স্পিকারের শপথের মধ্য দিয়ে তার সেই দায়িত্বের অবসান ঘটল।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করে আসা শিরীন শারমিন চৌধুরীকে সোমবার স্পিকার পদে মনোনয়ন দেয় আওয়ামী লীগ। সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকায় কার্যত তখনই ৪৬ বছর বয়সী শিরীন শারমিনের নির্বাচিত হওয়ার বিষয়টি নিশ্চিত হয়ে যায়।

শিরীন শারমিন স্পিকার হওয়ায় সংসদের কর্তৃত্বময় তিনটি পদই এখন থাকছে নারীদের হাতে। সংসদ নেতার দায়িত্বে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা হচ্ছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এদের সঙ্গে সংসদ উপনেতাও একজন নারী, তিনি হলেন সৈয়দা সাজেদা চৌধুরী।

শেখ হাসিনার সরকারে গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি মন্ত্রণালয়ের দায়িত্বে রয়েছেন নারীরা। তাদের মধ্যে রয়েছেন- কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী সাহারা খাতুন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন