রোহিঙ্গাদের শরণার্থী জীবনের অবসান হওয়া উচিত: নিউইয়র্কের স্টেট সিনেটররা

fec-image

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প সফরকালে নিউইয়র্কের স্টেট সিনেটররা বলেছেন, বাংলাদেশ এতোগুলো রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে যে মানবতা দেখিয়েছে, তা সত্যিই অবিশ্বাস্য। এখন তাদের মানবিক সেবা দিয়ে যাচ্ছে। কিন্তু রোহিঙ্গাদের শরণার্থী জীবনের অবসান হওয়া উচিত। রোহিঙ্গারা নিজেদের ভূমিতে ফিরতে চাইলেও এখন ফিরে যেতে পারছেনা; এটা খুবই দুঃখজনক।

রোহিঙ্গাদের নিজেদের ভূমিতে ফিরে যাওয়ার অধিকার রয়েছে। বিশ্বব্যাপী সবাই রোহিঙ্গাদের পরিস্থিতি সম্পর্কে জানেন। আমরাও পরিস্থিতি পর্যবেক্ষণে এসেছি; এবং রোহিঙ্গা সমস্যার সমাধান প্রত্যাশা করি।

বৃহস্পতিবার দুপুরে কক্সবাজারের কুতুপালং শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেন নিউইয়র্কের ৫জন স্টেট সিনেটর। নিউইয়র্কের স্টেট সিনেটর লুইস সেপুলভেদার নেতৃত্বে প্রতিনিধি দলটি রোহিঙ্গাদের সাথে কথা বলেন এবং তাদের খোঁজ খবর নেন। রোহিঙ্গারা মিয়ানমারে সংঘটিত ঘটনার বর্ণনা তুলে ধরেন সিনেটরদের সামনে।

সফরকারী অন্যান্য সিনেটরগণ হচ্ছেন- স্টেট সিনেটর জেমস স্কুফিস, স্টেট সিনেটর লিরয় কমরি, স্টেট সিনেটর জন ল্যু ও স্টেট সিনেটর কেভিন এ পার্কার।

বুধবার দুপুরে কক্সবাজার পৌঁছে সন্ধ্যায় শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো: মাহবুব আলম তালুকদারের সাথে সাক্ষাৎ করেন প্রতিনিধি দল।

বৃহস্পতিবার কুতুপালং শরণার্থী ক্যাম্প পরিদর্শন শেষে প্রতিটি দলটি কক্সবাজার ত্যাগ করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিথি হিসেবে স্টেট সিনেটরগণ বাংলাদেশ সফর করছেন। সফরের শুরুতেই বাংলাদেশের জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি এবং জাতীয় সংসদের পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ফারুক খান এমপির সাথে সাক্ষাৎ করেছেন।

 

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: নিউইয়র্কের স্টেট সিনেটররা, রোহিঙ্গাদের, শরণার্থী জীবনের অবসান
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন