লক্ষ্মীছড়িতে ইউপিডিএফ’র গুলিতে নিহত ১ আহত ১

Untitled-1

মোবারক হোসেন, লক্ষ্মীছড়ি:

খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি উপজেলায় আজ সকাল সাড়ে ৭টার দিকে উপজেলা সদরের জুর্গাছড়ি পাড়ায় জেএসএস’র আস্তানায় ঢুকে ইউপিডিএফ গুলিবর্ষণ করলে ঘটনাস্থলেই জয় কুমার চাকমা নামে এক ক্ষুদ্র ব্যবসায়ী নিহত হয়। এ ঘটনায় অপর এক স্কুলছাত্রী কল্পরানী চাকমা গুলিবিদ্ধ হলে আশঙ্কাজনক অবস্থায় তাকে প্রথমে লক্ষ্মীছড়ি হাসপাতাল এবং পরে দ্রুত চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

পুলিশ ও স্থানীয় সূত্রে প্রকাশ, সকালে ৩০/৪০ জনের ইউপিডিএফ’র সশস্ত্র সন্ত্রাসী গ্রুপ হঠাৎ করেই জেএসএস অধ্যুষিত এলাকায় ঢুকে পড়ে। প্রতিপক্ষের অবস্থান টের পেয়ে মুহুর্তের মধ্যেই ঘটনাস্থলে থাকা জেএসএস’র কর্মী ও অস্ত্রধারী গ্রুপের সদস্যরা পালাতে শুরু করে। সেসময় ইউপিডিএফ’র সন্ত্রাসীরা পেছন থেকে ব্রাশফায়ার শুরু করে। এতে ক্ষুদ্র ব্যবসায়ী জয় চাকমা ঘটনাস্থলেই নিহত হন। এসময় প্রাইভেট পড়ে ঘরে ফেরার পথে গুলিবিদ্ধ হয় কল্পরানী চাকমা নামের এক পাহাড়ী কিশোরী। জেএসএস’র গ্রুপটি ইউপিডিএফ’র গুলির মুখে টিকতে না পেরে থানা এবং বাঙ্গালি এলাকার গুচ্ছগ্রামের দিকে ছুটলে ইউপিডিএফ’র সন্ত্রাসীরাও থানার সামনের ব্রিজ পার হয়ে সদরে ঢুকে পড়ে এলোপাথারি গুলি চালায়। সন্ত্রাসীরা চলে যাওয়ার পর থানা, মসজিদ, থানার বাউন্ডািরি ওয়ালে অসংখ্য গুলির চিহ্ন দেখা গেছে। এসময় রাস্তাঘাট ও দোকানপাটে বহু মানুষ চলাচল অবস্থায় থাকলেও সৌভাগ্যক্রমে কারো গায়ে লাগেনি গুলি। সন্ত্রাসীরা পুলিশের ফ্যামিলি কোয়ার্টার ও গুচ্ছ গ্রামের কয়েকটি বাড়ি লক্ষ্য করেও গুলি ছোড়ে বলে প্রত্যক্ষদর্শিরা জানান। তবে এসময় পুলিশের ভুমিকা ছিল রহস্যজনক।

ধাওয়া খেয়ে জেএসএস’র কয়েকজন সন্ত্রাসী অস্ত্র ফেলে পালিয়ে যেতে সক্ষম হয়। সেসব অস্ত্র ইউপিডিএফ নিয়ে যায় বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে। তবে পালাতে না পেরে গুলি ভর্তি অস্ত্রসহ জেএসএস’র মঙ্গল ত্রিপুরা(৩৭) জনতার হাতে আটক হয়। তার পিতার নাম নন্দীবাসী ত্রিপুরা। মাটিরাঙ্গার গুমতি এলাকায় তার বাড়ি বলে জানা গেছে।

এ ঘটনায় পুরো এলাকায় আতংক ছড়িয়ে পড়ে। প্রায় ১৫ মিনিট ধরে চলা কমান্ড স্টাইলে ব্রাশফায়ারে প্রায় ১’শ ৫০ রাউন্ড গুলির শব্দ শুনেছে এলাকাবাসী।

ঘটনার পর সেনাবাহিনী ও পুলিশ দ্রুত এলাকাটি নিয়ন্ত্রণে নেয়। সেনাবাহিনী আটক আসামীসহ ঘটনাস্থল থেকে একটি দেশে তৈরী এল.জি, ৫ রাউন্ড তাজা গুলি এবং ৩১রাউন্ড গুলির খোসা উদ্ধার করেছে। পুলিশ লাশ উদ্ধার করে খাগড়াছড়িতে ময়না তদন্তের জন্য মর্গে পাঠিয়েছে। এদিকে প্রকাশ্যে দিবালোকে বাঙ্গালি এলাকায় সন্ত্রাসী ঢুকে গুলি চালানোর ঘটনায় দু:খ এবং উদ্বেগ প্রকাশ করেছে স্থানীয় বাঙ্গালী নেতৃবন্দ। এ ঘটনায় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করা হয়েছে।

লক্ষ্মীছড়ি থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা এস.আই বাহার জানান, মামলার প্রক্রিয়া চলছে। নিহতের পক্ষে কেউ বাদী হলে তদন্ত করে আইনী পদক্ষেপ নেয়া হবে বলেও তিনি জানান। এদিকে জনসংহতি সমিতির(জেএসএস) লক্ষ্মীছড়ি শাখার আহবায়ক জ্যোতিষ দেওয়ান জানান, ইউপিডিএফ’র সন্ত্রাসীরাই এ ঘটনা ঘটিয়েছে। এ ঘটনার নিন্দা জানিয়ে তিনি একজন নিরীহ ব্যবসায়ীকে মেরে ফেলার জন্য দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। এদিকে ইউনাইডেট পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর প্রচার ও প্রকাশনা বিভাগের নিরন চাকমা সাংবাদিকদের জানান, এ ঘটনার সাথে ইউপিডিএফ কোন ভাবেই সম্পৃক্ত নয়। ইউপিডিএফকে জড়ানো অপপ্রচার বলে তিনি দাবি করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন