শপথ নিলেন পাকিস্তানের নতুন সংসদ সদস্যরা

ইন্টারন্যাশনাল ডেস্ক:
আজ শনিবার শপথ নিয়েছেন পাকিস্তানের নতুন নির্বাচিত সংসদ সদস্যরা। শপথ নেয়ার পর সংসদের কার্যক্রম আগামী সোমবার পর্যন্ত মূলতবি করা হয়েছে। বিদায়ী স্পিকার ড. ফাহমিদা মির্জা সংসদ সদস্যদের শপথ পড়ান।
এদিকে, আগামী সোমবার সংসদের স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। আগামীকালের মধ্যে প্রার্থীদের মনোনয়ন জমা দেয়া যাবে। এ ছাড়া, প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য আগামী ৪ জুনের মধ্যে মনোনয়নপত্র জমা দিতে হবে এবং ৫ জুন প্রধানমন্ত্রী নির্বাচন করা হবে।

এর মাধ্যমে এই প্রথম দেশটিতে গণতান্ত্রিকভাবে সরকারের পরিবর্তন হতে যাচ্ছে। ৩৪২ আসনের পাক সংসদে নওয়াজ শরীফের নেতৃত্বাধীন মুসলিম লীগ-এন সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে এবং দলটি সরকার গঠন করতে যাচ্ছে। তবে, দলটি এমন সময় দেশ পরিচালনার দায়িত্ব নিচ্ছে যখন পাকিস্তান তালেবান উগ্রবাদ থেকে শুরু করে মারাত্মক অর্থনৈতিক সঙ্কটের মুখে রয়েছে। দেশটির জ্বালানি, স্বাস্থ্য ও শিক্ষা খাতেও নেমেছে ব্যাপক ধ্বস।

তবে, মুসলিম লীগের সামনে কিছুটা সুবিধাও রয়েছে। দলটি আগের শাসক দল পাকিস্তান পিপলস পার্টির চেয়ে সংসদে অনেক বেশি আসন পেয়েছে এবং এ কারণে পিপিপি’র মতো বহুমুখী সীমাবদ্ধতা নিয়ে নওয়াজের দলকে কাজ করতে হবে না। এ ছাড়া, এবারের সংসদেই প্রথমবারের মতো ১৯০ জন প্রাদেশিক পরিষদ সদস্য যোগ দেবেন যার মধ্যে থাকছেন বেশ কয়েকজন বালুচ নেতাসহ বহু ঝানু রাজনীতিবিদ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন