ফিফা’র নির্বাহী কমিটির প্রথম নারী সদস্য বুরুন্ডির এনসেকারা

ক্রীড়া ডেস্ক:
বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা’র নির্বাহী কমিটির প্রথম নারী সদস্য হিসাবে নির্বাচিত হয়েছেন আফ্রিকার দেশ বুরুন্ডির নাগরিক লিডিয়া এনসেকারা। চার বছর মেয়াদে নির্বাচিত হওয়ায় ২০১৭ সাল পর্যন্ত এই কমিটিতে থাকতে পারবেন ৪৬ বছর বয়সী এনসেকারা। বুরুন্ডির ফুটবল সংস্থার প্রধান এনসেকারা আন্তর্জাতিক অলিম্পিক কমিটিরও (আইওসি) একজন সদস্য।

শুক্রবার অনুষ্ঠিত নির্বাচনে ২০৩ ভোটের মধ্যে একসেকেরা পেয়েছেন ৯৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার মোয়া ডডের প্রাপ্তি ৭০ ভোট। আর তুরস্কের বিয়েন আইম পেয়েছেন ৩৮ ভোট।

ফিফা’র ১০৯ বছরের ইতিহাসে এনসেকারা প্রথম নারী হিসেবে এই ক্ষমতাধর কমিটিতে স্থান পেলেন। নির্বাচিত হওয়ার পর এনসেকারা বলেন, ‘আমি নারীদের এই বলে উৎসাহিত করবো যে, তারাও নেতৃত্ব দিতে পারে।’ তিনি বলেন, ‘প্রথম নারী হিসেবে নির্বাচিত হওয়ায় আমি খুবই খুশি। এটা আফ্রিকার জন্য গুরুত্বপূর্ণ, বুরুন্ডির জন্য গুরুত্বপূর্ণ এবং সারা দুনিয়ার নারীর জন্য গুরুত্বপূর্ণ।’
উল্লেখ্য, এনসেকারা ২০০৪ থেকে বুরুন্ডি ফুটবল অ্যাসোসিয়শেনের প্রধান। আর ২০০৮-১২ পর্যন্ত ফিফার অর্গানাইজিং কমিটিতে দায়িত্ব পালন করেছেন। ২০১১ সালে গঠিত ফিফার স্বাধীন দুর্নীতি বিরোধী কমিটিরও সদস্য।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন