সকল প্রাণির মঙ্গল কামনায় খাগড়াছড়িতে গণপ্রবজ্জ্যা অনুষ্ঠিত

fec-image

বিশ্ব শান্তি ও তথা সকল প্রাণি হিতসুখ মঙ্গল কামনায় খাগড়াছড়ি সদরের বর্ণাল আর্য অরণ্য ভাবনা কুঠিরে গণপ্রবজ্জ্যা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১ ডিসেম্বর) বিকালে শুরু হওয়া এ অনুষ্ঠান শেষ হয় সন্ধ্যায়।

অনুষ্ঠানে প্রধান ধর্মীয় আলোচক ছিলেন করুনা বংশ মহাস্থবির ভান্তে। বিশ্ব শান্তি ও তথা সকল প্রাণী হিতসুখ মঙ্গল কামনায় প্রতি বছর বর্ণাল আর্য অরণ্য ভাবনা কুঠিরের বিহারধ্যাক্ষ জ্ঞান আনন্দ স্থবির ভান্তের জন্মদিন উপলক্ষে এ গণপ্রবজ্জ্য অনুষ্ঠান করা হয়।

এতে খাগড়াছড়ির বিভিন্ন এলাকা হতে বৌদ্ধ ধর্মাবলম্বী উপাসক-উপাসিকারা তাদের নিজ সন্তান বা অন্য কাউকে ৭ দিনের জন্য প্রবজ্জ্যা করে দিয়ে বৌদ্ধ কুলে দান করেন। এতে যিনি প্রবজ্জ্যা গ্রহণ করেন ও যিনি প্রবজ্জ্যা করে দেন তারা মহাপূণ্য লাভ করেন বলে বিশ্বাস করেন বৌদ্ধ ধর্মাবলম্বী নর-নারীরা।

অনুষ্ঠানে পঞ্চশীল গ্রহণের পর বিশেষ প্রার্থনা, বুদ্ধ প্রতিবিম্ব দান, অষ্ট পরিস্কার দান ও বৌদ্ধ ভিক্ষু ও প্রবজ্জ্যাজিত শ্রামনদের পানীয় দান ও স্বধর্ম শ্রবণ করেন বৌদ্ধ নর-নারীরা। অনুষ্ঠানে ৬২ জন প্রবজ্জ্যা গ্রহণ করেন তারা ৭ দিন পর্যন্ত কুঠিরে অবস্থান করে, ধর্মীয় শিক্ষা, সংযম ও ধ্যান সাধনা করবেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাগড়াছড়ি, গণপ্রবজ্জ্যা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন