সারা দেশে মহান মে দিবস পালন

05_30_22_navvdsvvvd4
নিউজ ডেস্ক:
আজ মহান মে দিবস। শ্রমিকের রক্ত আর অশ্রুভেজা দিন। অনেক রক্তক্ষয়ের পর শ্রমিকেরা এই দিনটিতে প্রতিরোধে নেমেছিলেন। যার স্বীকৃতি মেলে অনেক পর। সারা দেশের বিভিন্ন স্থানে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে দিবসটি।

নাটোর: ‘মালিক শ্রমিক ঐক্য গড়ি সোনার বাংলা গড়ে তুলি` এই প্রতিপাদ্য নিয়ে যথাযোগ্য মর্যাদায় নাটোরে পালিত হচ্ছে মহান মে দিবস। এ উপলক্ষে শুক্রবার সকাল থেকে শহরের বিভিন্ন স্থান থেকে বিভিন্ন সংগঠন মহান মে দিবসের র‌্যালি বের করে। র‌্যালিগুলো শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

এছাড়াও মে দিবসের তাপর্য নিয়ে বিভিন্ন সংগঠন আলোচনা সভার আয়োজন করে। আলোচনায় অংশ নেন নাটোরের জেলা প্রশাসক মশিউর রহমান, পুলিশ সুপার বাসুদেব বণিক, আওয়ামী লীগের সহসভাপতি সিরাজুল ইসলাম, বিএনপির জেলা সাধারণ সম্পাদক আমিনুল হক প্রমুখ।

এছাড়া সরকারিভাবেও জেলা এবং উপজেলা প্রশাসন মে দিবসের র‌্যালি বের করে।

সাতক্ষীরা: সাতক্ষীরায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে মহান মে দিবস পালিত হচ্ছে। শুক্রবার সকাল ১০টায় এ উপলক্ষ্যে সাতক্ষীরা কালেক্টরেট চত্বর থেকে জেলা প্রশাসন ও বিভিন্ন শ্রমিক সংগঠনের সমন্বয়ে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি সাতক্ষীরা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

এছাড়া জেলা জাতীয় শ্রমিক লীগ, জেলা বাস-মিনিবাস কোচ ও মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন, ভ্যান-রিকশা শ্রমিক ইউনিয়ন পৃথক পৃথক র‌্যালি বের করে। পরে সাতক্ষীরার শহীদ আব্দুর রাজ্জাক পার্কে জেলা আওয়ামী লীগের সভাপতি মুনসুর আহমেদের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি এবং জেলা বাস-মিনিবাস কোচ ও মাইক্রবাস মালিক সমিতির সভাপতি আবু আহমেদ, জেলা জাতীয় শ্রমিক লীগের সভাপতি ছাইফুল করিম সাবু, সদর উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান বাবু প্রমুখ।

শেরপুর: শোভাযাত্রা, সমাবেশ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে শেরপুরে মে দিবস পালিত হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ১০ টায় শেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা উদ্বোধন করেন শেরপুর-১ সদর আসনের এমপি ও জাতীয় সংসদের হুইপ মো. আতিউর রহমান আতিক।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক  মো. হায়দার আলী, অতিরিক্ত পুলিশ সুপার মুহিবুল ইসলাম খানসহ জেলার বিভিন্ন পর্যায়ের প্রশাসনিক কর্মকর্তা, জনপ্রতিনিধি এবং জেলার পরিবহন শ্রমিক, হোটেল শ্রমিক, দোকান কর্মচারী, রাজমিস্ত্রি, রং মিস্ত্রি, ইলেকট্রিক মিস্ত্রি, চাতাল শ্রমিকসহ বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান এবং রাজনৈতিক দলের শ্রমিক সংগঠন শোভাযাত্রায় অংশ নেন।
পরে স্থানীয় থানা মোড় এলাকায় এক সমাবেশ অনুষ্ঠিত হয়। এদিকে মে দিবস পালনে বিভিন্ন সংগঠন পৃথক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেন।

খুলনা: নানা আয়োজনের মধ্য দিয়ে খুলনায় মহান মে দিবস-২০১৫ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে কর্মসূচির মধ্যে ছিল র‌্যালি, আলোচনা সভা, বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।শুক্রবার (০১ মে) সকাল ১০টায় নগরীর বয়রার বিভাগীয় শ্রম দফতর প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিভাগীয় শ্রম দফতর, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন দফতর এবং জেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে। দিবসটিতে এবারের প্রতিপাদ্য ‘শ্রমিক-মালিক ঐক্য গড়ি, সোনার বাংলা গড়ে তুলি’।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার মো. আবদুস সামাদ। প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার বলেন, বর্তমান সরকার শ্রম বান্ধব সরকার। ২০২১ সালের মধ্যে দেশকে মধ্য আয়ের দেশে উন্নীত করতে শিল্প ও কলকারখানার অর্থনৈতিক উন্নয়ন জরুরি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা জেলা প্রশাসক মো. মোস্তফা কামাল এবং অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দীপংকর বিশ্বাস। এতে সভাপতিত্ব করেন বিভাগীয় শ্রম দফতরের যুগ্ম পরিচালক এম কে আলম।

অন্য বক্তারা শ্রমিক-মালিকের বিরোধ নিরসনে উভয় পক্ষকে আলোচনার পরামর্শ দেন। এছাড়া শ্রমিক অসন্তোষ দূর করতে শ্রম আইন ও মজুরি কমিশনের যথাযথ বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেন।

পরে বেতার ও টেলিভিশনের শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। এর আগে সকালে দিবসটি পালন উপলক্ষে নিউ মার্কেট থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিভাগীয় শ্রম দফতরে এসে শেষ হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন