সৌদি আরবে সাড়ে ১০ হাজার অভিবাসী গ্রেফতার

fec-image

সৌদি আরবে এক সপ্তাহে ১০ হাজারেরও বেশি অভিবাসীকে গ্রেফতার করেছে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বসবাস ও কাজের অনুমতি না থাকাসহ অবৈধভাবে প্রবেশ করায় এসব অভিবাসীকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে সৌদি সরকার।

দেশটির একটি সরকারি প্রতিবেদনে জানানো হয়, ২০ থেকে ২৬ এপ্রিল সময়ের মধ্যে ১০ হাজার ৬০৬ অভিবাসীকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে বসবাসের অনুমতিসংক্রান্ত আইন লঙ্ঘনের দায়ে ৫ হাজার ৬২০ জন, অবৈধভাবে সীমান্ত পার হওয়ায় ৩ হাজার ৮২৫ জন ও কাজের অনুমতিসংক্রান্ত আইন লঙ্ঘন করায় ১ হাজার ১৬১ জন গ্রেফতার হয়েছেন।

সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, অবৈধভাবে সৌদি আরবে প্রবেশের চেষ্টার সময় গ্রেফতার হন ১ হাজার ৮৭ জন। তাদের মধ্যে ৭৪ ভাগ ইথিওপীয় ও ২৫ ভাগ ইয়েমেনি। ১ শতাংশ বিশ্বের অন্যান্য দেশের নাগরিক।

এদিকে, সৌদি আরব থেকে অবৈধভাবে প্রতিবেশী দেশগুলোতে প্রবেশের সময় ২৯ জনকে আটক করা হয়। তাছাড়া, অবৈধ এসব অভিবাসীকে পরিবহন ও আইন লঙ্ঘনে সাহায্য করার অভিযোগে আরও ১০ জনকে আটক করা হয়।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পরিবহন, থাকার বন্দোবস্ত করাসহ অবৈধভাবে সৌদি আরবে প্রবেশের সুযোগ করে দিচ্ছেন এমন ব্যক্তিদের সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড এবং ২ লাখ ৬০ হাজার মার্কিন ডলার জরিমানা করা হবে। একই সঙ্গে এ কাজে ব্যবহৃত গাড়ি ও সম্পদ জব্দ করা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন