স্নাইপারের গুলিতে সাংবাদিকের মৃত্যু

fec-image

ইউক্রেনীয় সাংবাদিক, বোগদান বিটিক ইউক্রেনে স্নাইপারদের গুলিতে নিহত হয়েছেন। তিনি ইতালির ‘লা রিপাব্লিকা পত্রিকার’ অন্য এক সংবাদিকের সঙ্গে কাজ করছিলেন।

ঘটনার সময় বোগদান বিটিক ইতালীয় প্রতিবেদক কোরাডো জুনিনোর সঙ্গে কাজ করছিলেন। তথন খেরসন অঞ্চলে সন্দেহভাজন রুশ স্নাইপারদের অতর্কিত হামলার শিকার হন তারা। এতে বোগদান বিটিক নিহত হন এবং ইতালীয় প্রতিবেদক কোরাডো জুনিনো আহত হন। দুজনেরই বুলেটপ্রুফ জ্যাকেট পরা ছিল, সেখানে লিখা ছিল ‘প্রেস।’

ইউক্রেন নিয়ন্ত্রিত খেসরনের শহরের ডিনিপ্রো নদীর পশ্চিম তীরে অবস্থিত আন্তোনিভস্কি সেতুর কাছে সাংবাদিকদের লক্ষ্যবস্তু করা হয়েছিল। সেতুটি রাশিয়ান সৈন্যরা গত নভেম্বরে ধ্বংস করে দেয়। ইউক্রেনীয় বাহিনী এখন নিকটবর্তী পূর্ব তীরে অবস্থান নিয়েছে বলে জানা গেছে।

ইতালীয় সংবাদিক জুনিনো তার সংবাদপত্রের সঙ্গে টেলিফোনে কথোপকথনে বলেন, প্রথমে তিনটি চেকপয়েন্ট অতিক্রম করেন তারা এবং কোনো সমস্যা ছাড়াই ইউক্রেনের সামরিক বাহিনী তাদের যেতে দেয়। ঠিক তখনই একটি ‘হিস’ শুনতে পান তিনি, এরপরেই তিনি দেখতে পান তার সহকর্মী মাটিতে লুটিয়ে পড়েছে।

তিনি বলেন, ‘আমি আঘাত পেয়েছিলাম। বোগদানকে দেখলাম মাটিতে পড়ে আছে কিন্তু সে নড়ছে না। ঘটনাস্থল থেকে আমি হামাগুড়ি দিয়ে বের হই। এরপর বেসামরিক গাড়ির কাছে না আসা পর্যন্ত আমি শুধু দৌড়েছি। আমার পুরো শরীর রক্তে ভেজা ছিল। আমি বোগদানকে কয়েকবার ফোন করেছি, তিনি উত্তর দেননি।’

বর্তমানে জুনিনোকে খেরসন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। তিনি দুঃখ প্রকাশ করে বলেন, বিটিক দুর্ভাগ্যবশত বেঁচে ফিরতে পারেনি। ইতালীয় ওই পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, বিটিকের স্ত্রী এবং একটি ছেলে সন্তান রয়েছে। জুনিনো আরো বলেন, সে আমার একজন মহান বন্ধু ছিল। এ ব্যথা যন্ত্রণাদায়ক।

সংবাদপত্রটি আরো জানায়, রুশ স্নাইপারদের কারণে বিটিকের মৃতদেহটি উদ্ধার করা বেশ কঠিন ছিল। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা ইতালীয় সংবাদমাধ্যমকে বলেছেন, এই হত্যাকাণ্ডের জন্য রুশরা দায়ী।তিনি বলেন, ‘আপনি যদি রাশিয়ান, ইতালীয় বা ইউক্রেনীয় হন তাহলে রাশিয়ানরা পাত্তা দেয় না, তারা শুধু গুলি চালায়।

মস্কো তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

সূত্র : বিবিসি

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইউক্রেন, গুলি, মৃত্যু
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন