২৬৮ রানের টার্গেট দিল বাংলাদেশ

sakib_musfiq_bg_922833284খেলা ডেস্ক:

আফগানিস্তানের সামনে ২৬৭ রানের চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে বাংলাদেশ। মানুকা ওভালে টসে জিতে ব্যাট করতে নেমে ৫০ ওভার পুরো খেললেও অলআউট হতে হয়েছে মাশরাফির দলকে। তবে সাকিব আর মুশফিকের হাফ সেঞ্চুরিতে শেষ পর্যন্ত ২৬৭ রানের মাইলফলকে পৌঁছায় বাংলাদেশ।

টস জিতে ব্যাটিং নেওয়া বাংলাদেশ দলের হয়ে ব্যাটিং উদ্বোধন করতে আসেন ১৩৬ ম্যাচ খেলা বাঁহাতি ড্যাশিং ওপেনার তামিম ইকবাল এবং ২৮ ম্যাচ খেলা ডানহাতি ওপেনার এনামুল হক বিজয়। আফগানিস্তানের ক্রিকেট ইতিহাসের প্রথম বিশ্বকাপে আফগানদের হয়ে বোলিং শুরু করেন ২৫ ম্যাচ খেলা হামিদ হাসান।

বেশ দেখেশুনেই শুরু করেন টাইগারদের দুই ওপেনার তামিম-এনামুল। তবে দলীয় ৪৭ রানের মাথায় মিরওয়াইস আশরাফের বলে উইকেটের পিছনে আফসার জাজাইয়ের হাতে ক্যাচ তুলে দেন তামিম (১৯ রান)। আর ব্যক্তিগত ২৯ রানে মিরওয়াইস আশরাফের বলেই এলবির ফাঁদে পড়েন এনামুল। দলীয় ৫২ রানের মাথায় সাজঘরে ফেরেন এনামুল।

তামিম ইকবালের বিদায়ের পর এনামুলও বিদায় নিলে ব্যাটিং ক্রিজের দায়িত্ব নেন ১১১ ম্যাচ খেলা মাহামুদুল্লাহ রিয়াদ এবং মাত্র দুই ম্যাচ খেলা সৌম্য সরকার। তবে, ৫০ রানের পার্টনারশিপ গড়ে ২৫ বলে ব্যক্তিগত ২৮ রান করে বিদায় নেন সৌম্য সরকার। শাপুর জাদরানের বলে এলবির ফাঁদে পড়ার আগে তিনি তিনটি চার আর একটি ছয় হাঁকান।

এর আগে সেট হয়েও শাপুর জাদরানের বলে সাজঘরে ফেরেন মাহমুদুল্লাহ রিয়াদ। দলীয় ১১৯ রানে আর ব্যক্তিগত ২৩ রান সংগ্রহ করে উইকেটের পেছনে ধরা পড়েন রিয়াদ।

বাংলাদেশের ক্রিকেট প্রাণ সাকিব আল হাসান দলকে ভালো অবস্থানে রেখে সাজঘরে ফেরেন। হামিদ হাসানের বলে বোল্ড হয়ে ব্যক্তিগত ৬৩ রান করে আউট হন এ বাঁহাতি ব্যাটসম্যান। আউট হওয়ার আগে তিনি ৫১ বল খেলে একটি ছয়ের সাথে ৬টি চার হাঁকান।

পঞ্চম উইকেট জুটিতে সাকিবের সাথে ১১৪ রানের জুটি গড়া মুশফিক খেলেন ৭১ রানের একটি চোখ ধাঁধানো ইনিংস। আফগান দলপতি নবীর বলে সেনওয়ারির তালুবন্দি হওয়ার আগে মুশফিক ৫৬ বল খেলে ৬টি চার আর একটি ছক্কা হাঁকান।

তবে, সাব্বির রহমান ব্যক্তিগত ৩ রানে ফেরেন। মাশরাফি ১৪ ও মমিনুল ৩ রানে ফেরেন।

পাওয়ার প্লে’তে (১০ ওভার) বাংলাদেশের দলীয় সংগ্রহ ছিল বিনা উইকেটে ৩৮ রান। ২০ ওভার শেষে টাইগারদের সংগ্রহ ছিল দুই উইকেট হারিয়ে ৬৭ রান। ৩০ ওভার শেষে চার উইকেট হারিয়ে ১২২ রান তোলে লাল-সবুজরা। আর ৪০ ওভার শেষে তাদের সংগ্রহ দাঁড়ায় ৪ উইকেটে ১৯৪ রান।

বিশ্বকাপের ১১তম আসরে ক্যানবেরার মানুক ওভাল স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামে টাইগাররা। এ আসরের প্রথম ম্যাচ হওয়ায় জয় ভিন্ন কিছুই ভাবছে না লাল-সবুজ জার্সিধারী মাশরাফি বাহিনী।

টস জিতে ব্যাটিং নিয়ে টাইগার অধিনায়ক মাশরাফি বলেন, ‘এটা ভালো ব্যাটিং ট্র্যাক। আশা করছি ভালো সংগ্রহ গড়তে পারব।’ বিশ্বকাপে বাংলাদেশের ১৫ জনের সংক্ষিপ্ত স্কোয়াড থেকে আফগান মহারণে জায়গা হয়নি অভিজ্ঞ মিডল অর্ডার ব্যাটসম্যান নাসির হোসেনের। এদিন খেলা হচ্ছে না তাইজুল ইসলাম, আরাফাত সানি ও আল আমিন হোসেনেরও।

বুধবার বিশ্বকাপের সপ্তম এই ম্যাচে আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করছেন অস্ট্রেলিয়ার স্টিভ ডেভিস ও ওয়েস্ট ইন্ডিজের জোয়েল উইলসন। টিভি আম্পায়ার পাকিস্তানের আলিম দার। আর ম্যাচ রেফারি নিউজিল্যান্ডের জেফ ক্রো।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন