২ বছর ৫ মাস ২২ দিন পর শপথ নিলেন কক্সবাজার পৌরসভার নির্বাচিত জনপ্রতিনিধিরা

Cox oath of Pourashava
আবদুল্লাহ নয়ন, কক্সবাজার:
অবশেষে দীর্ঘ ২ বছর ৫ মাস ২২ দিন পর শপথ নিয়েছেন কক্সবাজার পৌরসভার নির্বাচিত মেয়রসহ ১৭ জন জনপ্রতিনিধি। আজ শনিবার সকাল ১১টা ১০ মিনিটে তাঁদের শপথ বাক্য পাঠ করান কক্সবাজারের জেলা প্রশাসক মোহাম্মদ রুহুল আমিন। জেলা প্রশাসন কার্যালয়ে শত শত সাধারণ মানুষের উপস্থিতিতে তাঁদের শপথ পড়ানো হয়েছে।
২০১১ সালের ২৭ জানুয়ারি কক্সবাজার পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে বিএনপি-জামায়াত সমর্থিত প্রার্থী সরওয়ার কামাল মেয়র নির্বাচিত হন। এছাড়াও ৪টি সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৩টিতে বিএনপি সমর্থিত ও একটিতে আওয়ামী লীগ সমর্থিত এবং ১২টি সাধারণ কাউন্সিলর পদে ৭ জন বিএনপি সমর্থিত ও ৫ জন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বিজয়ী হন।

সূত্র মতে, কাউন্সিলর পদে ১নং ওয়ার্ডে বিএনপি সমর্থিত আকতার কামাল, ২নং ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থক মিজানুর রহমান, ৩নং ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থক মাহবুবুর রহমান (পূণঃনির্বাচিত), ৪নং ওয়ার্ডে বিএনপি সমর্থক সিরাজুল হক (পূণঃনির্বাচিত), ৫নং ওয়ার্ডে বিএনপি সমর্থক সালামত উল্লাহ বাবুল, ৬নং ওয়ার্ডে বিএনপি সমর্থক ওমর ছিদ্দিক লালু, ৭নং ওয়ার্ডে বিএনপি সমর্থক আশরাফুল হুদা ছিদ্দিকী জামসেদ (পূণঃনির্বাচিত), ৮নং ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থক রাজবিহারী দাশ (পূণঃনির্বাচিত), ৯নং ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থক হেলাল উদ্দিন কবির, ১০নং ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থক সাইফুদ্দিন খালেদ, ১১নং ওয়ার্ডে বিএনপি সমর্থক রফিকুল ইসলাম (পূণঃনির্বাচিত) ও ১২নং ওয়ার্ডে বিএনপি সমর্থক জিসান উদ্দিন জিসান এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১, ২ ও ৩নং ওয়ার্ডে বিএনপি সমর্থক হুমাইরা বেগম, ৪, ৫ ও ৬নং ওয়ার্ডে আওয়ামী লীগ চম্পা উদ্দিন (পূণঃনির্বাচিত), ৭, ৮ ও ৯নং বিএনপি সমর্থক মনজুমন নাহার মনজু এবং ১০, ১১ ও ১২নং ওয়ার্ডে বিএনপি সমর্থক কোহিনূর ইসলাম নির্বাচিত হন।  

কক্সবাজার জেলা প্রশাসন জানিয়েছেন, গত বৃহস্পতিবার জেলা প্রশাসকের কাছে ফ্যাক্সযোগে পাঠানো স্থানীয় সরকার মন্ত্রণালয়ের এক চিঠিতে শনিবার নবনির্বাচিতদের শপথ দেয়ার জন্য বলা হয়। মন্ত্রণালয়ের চিঠি পাওয়ার পর জেলা প্রশাসকও নির্বাচিত মেয়র সরওয়ার কামালসহ ১৭ জনপ্রতিনিধিকে শপথের আমন্ত্রণ জানিয়ে বৃহস্পতিবারই চিঠি দেন।   
শপথ গ্রহণ অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, স্থানীয় সংসদ সদস্য লুৎফুর রহমান কাজল, পুলিশ সুপার মোহাম্মদ আজাদ মিয়া, জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট একে আহমদ হোসেন সহ জেলা প্রশাসনের পদস্থ কর্মকর্তা ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
শপথ গ্রহণের পর জেলা প্রশাসন কার্যালয় চত্বর ও পৌরভবনের আশেপাশে উৎসব মুখর পরিবেশের সৃষ্টি হয়। এসময় পৌর মেয়র উপস্থিত জনতার উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

উল্লেখ্য, ২০১১ সালে নির্বাচনের প্রায় এক সপ্তাহ পর ৪ ফেব্রুয়ারী নির্বাচন কমিশন ফলাফল গেজেট আকারে প্রকাশ করে। নির্বাচন কমিশনের নির্দেশে ১৯ ফেব্রুয়ারী শপথের দিনক্ষণ নির্ধারণ করে চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কাছে শপথ নেওয়ার জন্য চট্টগ্রামে ডাকা হয়। কিন্তু মামলার জটিলতায় পড়ে পরপর ৪ বার শপথ অনুষ্ঠান হতে পারেনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন