৩৫ কাঠুরিয়া হত্যার বিচারের দাবিতে লংগদুতে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের সভা

fec-image

লংগদু উপজেলার পাকুয়াখালীতে নিরীহ এবং নিরস্ত্র ৩৫ জন বাঙ্গালী কাঠুরিয়া হত্যার বিচার ও ক্ষতিগ্রস্থ পরিবারদের পূর্নবাসন করার দাবিতে শোক সভা, ৩৫ কাঠুরিয়ার গণকবর জিয়ারত ও শোক র‌্যালি করেছে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ রাঙ্গামাটি জেলা শাখা।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সকালে রাঙ্গামাটি লংগদু উপজেলা মিলনায়তনে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের সভাপতি জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন, লংগদু উপজেলা চেয়ারম্যান আব্দুল বারেক সরকার, অধ্যক্ষ আবু তাহের, সাবেক চেয়ারম্যান তোফাজ্জল হোসেন, বাঘাইছড়ি ভাইস চেয়ারম্যান আব্দুল করিম, গুলশাখালী ইউপি চেয়ারম্যান আবু নাছির, সমঅধিকার লংগদু উপজেলা শাখার সভাপতি মোঃ খলিলুর রহমান খান, প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, ১৯৯৬ সালে রাঙ্গামাটির লংগদু উপজেলার পাকুয়াখালীর গহীন অরণ্যে তৎকালীন বিচ্ছিন্নতাবাদি সন্ত্রাসী গ্রুপ শান্তিবাহিনীর হাতে নির্মম নির্যাতনের শিকার হয়ে প্রাণ হারায় ৩৫ নিরীহ বাঙ্গালি কাঠুরিয়া। কিন্তু ২৩ বছর পার হলেও বর্বর এ হত্যাকান্ডের এখনো বিচার পায়নি স্বজনরা। তাই পার্বত্যাঞ্চলে শান্তি প্রতিষ্ঠার জন্য পাকুয়াখালী গণহত্যাসহ সকল হত্যাকান্ডের তদন্তের প্রতিবেদন প্রকাশ করে বিচার প্রক্রিয়া দ্রুত শুরু করার দাবি জানান। অন্যথায় পার্বত্যাঞ্চলে শান্তি প্রতিষ্ঠার আশা কোনদিনই সফল হবে না বলে জানান বক্তারা।

এর আগে লংগদু উপজেলা কার্যালয় থেকে এক শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি লংগদুর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহীদ ৩৫ কাঠুরিয়ার গণকবরে এসে জিয়ারত অনুষ্ঠিত হয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ৩৫ জন বাঙ্গালী কাঠুরিয়া হত্যা, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন