৯ হাজার ফিলিস্তিনি ঘরবাড়ি ভেঙে দিয়েছে ইসরাইল: জাতিসংঘ

fec-image

জাতিসংঘ জানিয়েছে, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ইহুদিবাদী ইসরাইল ফিলিস্তিনিদের প্রায় নয় হাজার ঘরবাড়ি ধ্বংস করেছে এবং এতে হাজার হাজার ফিলিস্তিনি উদ্বাস্তু হয়েছে। জাতিসংঘের ত্রাণ বিষয়ক সমন্বয়কারীর অফিস থেকে প্রকাশিত রিপোর্ট এ তথ্য জানিয়েছে।

ফিলিস্তিনের ইনফরমেশন সেন্টার গতকাল এই তথ্য তুলে ধরেছে। রিপোর্ট অনুসারে, ইহুদিবাদী ইসরাইলের সেনাদের ধ্বংস এবং উচ্ছেদ অভিযানের কারণে এই সময়ে ১৩ হাজার ফিলিস্তিনি উদ্বাস্তু হয়েছেন এবং এক লাখ ৫২ হাজার মানুষ নানা ধরনের ক্ষতির শিকার হয়েছে। এ সময়ে ১,৫৫৯ ভবন ইসরাইল সেনারা একেবারে গুঁড়িয়ে দিয়েছে যাতে ভবনগুলোর কোনো চিহ্ন না থাকে এবং কোন ক্ষতিপূরণ দিতে না হয়। এসব ভবন ভাঙাকে যৌক্তিক প্রমাণের জন্য ইহুদিবাদী ইসরাইল অজুহাত দিয়েছে যে, ভবন নির্মাণের জন্য মালিকেরা নির্মাণ অনুমোদন গ্রহণ করেননি। কিন্তু বাস্তবতা হচ্ছে এ ধরনের অনুমোদন পাওয়া ফিলিস্তিনিদের জন্য এক ধরনের দুঃসাধ্য ব্যাপার।

এদিকে, শনিবার আল-কুদস শহরে একটি ভবন ভেঙে দিয়ে এক ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদ করা হয়েছে। এ পরিবারের তিন সদস্য ওই বাড়িতে বসবাস করতেন। বিশ্লেষকেরা মনে করেন, ইহুদিবাদী ইসরাইল ফিলিস্তিনিদের বিরুদ্ধে যে উচ্ছেদ অভিযান চালায় সেটি তেল আবিবের বর্ণবাদী নীতি এবং ফিলিস্তিনিদের জাতিগত নির্মূল অভিযানের অংশ।

ওয়াফা, ফার্সনিউজ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইসরাইল, ঘরবাড়ি, জাতিসংঘ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন