বান্দরবানে শেষ হলো হিন্দু সম্প্রদায়ের রথযাত্রা

fec-image

বান্দরবানে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মাধ্যমে শেষ হলো হিন্দু সম্প্রদায়ের অন্যতম রথযাত্রা উৎসব।

শুক্রবার(১২ জুলাই ) দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে উল্টো রথ যাত্রার মাধ্যমে শেষ হয় জগন্নাথ দেবের রথযাত্রা। উল্টো রথযাত্রা উপলক্ষে বান্দরবান বালাঘাটা রক্ষাকালী মন্দিরে সারাদিন বিভিন্ন পূজা-অর্চনা গীতা পাঠ ও যজ্ঞা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সৃষ্টিকর্তার প্রতি বিশ্বাস থেকে বন্যা উপেক্ষা করে হাটু পরিমাণ পানির উপর দিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে রক্ষা কালী মন্দির থেকে যাত্রা শুরু করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বান্দরবান কেন্দ্রীয় দুর্গা মন্দিরে এসে উল্টো রথ যাত্রার মাধ্যমে এই রথযাত্রা অনুষ্ঠানের সমাপ্তি করা হয়। আর এই সময় অনুষ্ঠানে হাজার হাজার ভক্ত বৃন্দ অংশগ্রহণ করে সকলের মঙ্গল কামনা করেন।

গত ৪ জুলাই এ রথযাত্রা শুভ উদ্বোধন করা হয় এবং আজ ১২ জুলাই উল্টো রথ যাত্রার মাধ্যমে এ জগন্নাথ দেবের রথ যাত্রার সমাপ্তি করা হয়। সকল ভক্তবৃন্দ এটা বিশ্বাস করেন যে সৃষ্টিকর্তার কৃপা হলে যতই প্রাকৃতিক দুর্যোগ ও বন্যা পরিস্থিতির শিকার হোক না কেন সকল কিছু মোকাবেলা করে তারা সুন্দরমতো ধর্মীয় ভাবগাম্ভীর্যের মাধ্যমে এই জগন্নাথ দেবের রথযাত্রা শেষ করতে পারবে। আর সৃষ্টিকর্তার প্রতি সে বিশ্বাস থেকে তারা খুব সুন্দর ভাবে অনুষ্ঠানটির সমাপ্ত করেন এবং দেশ ও মানুষের কল্যাণের জন্য সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করেন।

ঘটনাপ্রবাহ: বান্দরবানে, রথযাত্রা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 4 =

আরও পড়ুন