আজ প্রথম ওয়ানডে সিরিজে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ-ভারত

fec-image

ঢাকার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আজ রোববার দুপুর ১২টায় তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও ভারত। সাত বছর পর এই দ্বিপক্ষীয় সিরিজে ফিরছে ভারত। এরআগে ২০১৫ সালে ভারতের বিরুদ্ধে শেষ ম্যাচে বিজয়ী হয়েছিল বাংলাদেশ।

ইনজুরির কারণে বাংলাদেশের তারকা ওপেনার তামিম ইকবাল এবং পেসার তাসকিন আহমেদ অনুপস্থিত রয়েছেন। আর ভারতকে তাদের ফাস্ট বোলার মোহাম্মদ শামিকে ছাড়াই খেলতে হচ্ছে।

বাংলাদেশের নতুন অধিনায়ক লিটন দাসের ওপর অনেক প্রত্যাশা রয়েছে। তিনি অধিনায়ক হিসেবে তার প্রথম দায়িত্বের সাক্ষর রেখে যেতে চাইবেন। ডানহাতি এই ব্যাটসম্যান গত বছর দুর্দান্ত পারফরম্যান্স করেছেন। একটি সেঞ্চুরি ও চারটি হাফ সেঞ্চুরিসহ ১০ ম্যাচে ৬২ গড়ে ৫০০ রান করেছেন। ২০১৮ সালে এশিয়া কাপের ফাইনাল থেকে ভারতের বিরুদ্ধে তার একটি সেঞ্চুরিও রয়েছে। বাংলাদেশের বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমানের ওপর এবার প্রত্যাশা অনেক বেশি হবে। কারণ তিনি ২০১৫ সালে ভারতের বিরুদ্ধে তার অভিষেক ওয়ানডে সিরিজে দু’টি পাঁচ উইকেট রেকর্ড করেছিলেন। যা টাইগারদের ভারতের বিরুদ্ধে তাদের প্রথম ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করতে সাহায্য করেছিল।

ভারতের হয়ে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা। বাংলাদেশের বিপক্ষে এই ডানহাতি ব্যাটারের তিনটি সেঞ্চুরি রয়েছে। সিরিজের উদ্বোধনী ম্যাচের আগে, ভারতের অধিনায়ক রোহিত শর্মা বলেছেন, ‘আমি মনে করি এটি বরাবরের মতোই একটি উত্তেজনাপূর্ণ সিরিজ হতে চলেছে। তারা খুবই চ্যালেঞ্জিং দল এবং তাদের হারাতে আমাদের ভালো খেলতে হবে।’ তিনি উল্লেখ করেছেন যে গত সাত থেকে আট বছর ধরে বাংলাদেশের ক্রিকেট দল ব্যাপক উন্নতি করেছে এবং ভারতের পক্ষে বাংলাদেশের বিপক্ষে ম্যাচ জেতা সহজ নয় এবং সফল হতে তাদের ভালো ক্রিকেট খেলতে হবে।

বাংলাদেশ অধিনায়ক লিটন দাস বলেছেন, ‘এই সিরিজ নিয়ে আমরা উত্তেজিত। সাম্প্রতিক সময়ে তাদের বিপক্ষে আমরা কঠিন ক্রিকেট খেলেছি। তারা আমাদের আন্ডারডগ হিসেবে বিবেচনা করবে না, যা আমাদের জন্য একটি বড় অনুপ্রেরণা।’

ইতোমধ্যে আসন্ন দ্বিপক্ষীয় সিরিজের উত্তেজনা ছড়িয়ে পড়েছে। টিকিট ছাড়ার কয়েক ঘন্টার মধ্যে সব টিকিট শেষ হয়ে গেছে। রোববার সিরিজের প্রথম ম্যাচ এবং তৃতীয় ম্যাচ একই ভেন্যুতে ৭ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। সিরিজের শেষ ওয়ানডে ম্যাচ আগামী ১০ ডিসেম্বর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ক্রিকেট, বাংলাদেশ, ভারত
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন