আন্তর্জাতিক তিন সংস্থা সাগরে ভাসমান রোহিঙ্গাদের উদ্ধার করতে বলেছে

fec-image

আন্তর্জাতিক তিনটি সংস্থা বঙ্গোপসাগর ও আন্দামান সাগরে ভাসমান অবস্থায় থাকা কয়েকশ’ রোহিঙ্গাকে  উদ্ধার করার জন্য এ অঞ্চলের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে ।

বুধবার(৬ মে) এ তিন সংস্থার ব্যাংকক অফিসের বরাদ দিয়ে ঢাকার জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থার অফিস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংস্থা তিনটি হচ্ছে- জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর), আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও জাতিসংঘের মাদক এবং অপরাধবিষয়ক দফতর (ইউএনওডিসি)।

সংস্থা তিনটি এক যৌথ বিবৃতিতে সাগরে ভাসা রোহিঙ্গাদের নিয়ে গভীর উদ্বেগও প্রকাশ করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, করোনাভাইরাস মহামারীর মধ্যে এসব রোহিঙ্গাদের সাগরে ভাসা খুবই উদ্বেগজনক। এদের মধ্যে অনেক নারী ও শিশুও রয়েছে। এদের কাছে খাবার, পানি ও চিকিৎসাসামগ্রী পৌঁছানো যাচ্ছে না।

এতে বলা হয়, ২০১৬ সালের বালি ঘোষণা অনুযায়ী এ অঞ্চলের প্রান্তিক মানুষকে আশ্রয় দেয়ার যে প্রতিশ্রুতি দেয়া হয়েছিল- তা রক্ষা করতে রাষ্ট্রগুলোকে আহ্বান জানিয়েছে এ তিন সংস্থা। একই সঙ্গে এসব রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য আহ্বানও জানিয়েছে।

জানা গেছে, দু’টি নৌকায় করে ৫০০ রোহিঙ্গা এখন বঙ্গোপসাগর ও আন্দামান সাগরে ভাসছে। এসব রোহিঙ্গারা মালয়েশিয়ায় যেতে চেয়েছিলেন। তবে মালয়েশিয়া সরকার নৌকা দু’টি ভিড়তে দেয়নি। সে কারণে বেশ কিছুদিন ধরে নৌকা দু’টি সাগরে ভেসে বেড়াচ্ছে।

সম্প্রতি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন জানিয়েছেন, এসব রোহিঙ্গাদের গ্রহণ করার জন্য বাংলাদেশের কোনো দায়বদ্ধতা নেই। তাদের সাহায্যের জন্য অন্য দেশও এগিয়ে আসতে পারে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস, জাতিসংঘ, রোহিঙ্গা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 5 =

আরও পড়ুন