উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে জাতিসংঘের মিশেল ব্যাচেলেট

fec-image

কক্সবাজারের উখিয়ার কুতুপালং ৪ নং ক্যাম্পে শরণার্থীদের রেজিস্ট্রেশন সেন্টার পরিদর্শন করেছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট।

মঙ্গলবার (১৬ আগস্ট) সকাল ৯টায় ছয় সদস্যের প্রতিনিধি দলসহ উখিয়া কুতুপালং শরণার্থী ক্যাম্পে পৌঁছান। এরপর কুতুপালং ৪ নং ক্যাম্পে এসে শরণার্থীদের রেজিস্ট্রেশন সেন্টার পরিদর্শন করেন।

কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ-দ্দৌজা নয়ন জানান, সকালে ক্যাম্পে পৌছে কুতুপালং ৪ নং ক্যাম্পে শরনার্থী রেজিস্ট্রেশন সেন্টার পরিদর্শন করে সেখান থেকে ক্যাম্প ৪ (এক্সটেনশন) এ মিশেল ব্যাচেলেট ইউএনএইচসিআর, ডব্লিউএফপি ও আইওএম-এর চলমান কার্যক্রম পরিদর্শনের পাশাপাশি রোহিঙ্গা নারী, যুব প্রতিনিধি ও ধর্মীয় প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেন।

পরে ক্যাম্প ২০এক্সটেনশনে বৃক্ষরোপণ কার্যক্রম এবং এর স্বেচ্ছাসেবকদের সঙ্গে কথা বলেন মিশেল ব্যাচলেট।

ক্যাম্প পরিদর্শনকালে মিশেল ব্যাচলেট সাথে সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, এনজিও, আইএনজি প্রতিনিধি, ইউএন সংস্থার প্রতিনিধি ও পুলিশ, এপিবিএন সদস্যরা উপস্থিত ছিলেন।

বেলা সাড়ে ১২টার দিকে কুতুপালং মধুরছড়া ক্যাম্প থেকে কক্সবাজারের উদ্দেশ্যে রওয়ানা দেন। দুপুরে কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ রেজওয়ান হায়াতসহ সরকারের শরণার্থী ব্যবস্থাপনায় নিয়োজিত উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে অংশ নেওয়ার কথা রয়েছে। এর আগে সোমবার (১৫ আগস্ট) সন্ধ্যায় কক্সবাজারে আসেন মিশেল ব্যাচলেট।

প্রসঙ্গত, চার দিনের সফরে গত রবিবার ঢাকায় এসে পৌঁছান মিশেল ব্যাচেলেট। সেদিন রাতে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনসহ মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে বৈঠক করেন। আজ কক্সবাজার সফর শেষে বুধবার (১৭ আগস্ট) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার দেখা করার কথা রয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উখিয়া, জাতিসংঘ, পরিদর্শন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − seven =

আরও পড়ুন