উখিয়ায় অভিযান চালিয়ে ৬০ হাজার ঘনফুট বালি জব্ধ: ৩ জনকে জরিমানা

fec-image

উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের পশ্চিম হরিণমারা নাইছাঘোনা এবং দক্ষিণ হরলিয়াঝিরি এলাকায় অভিযান চালিয়ে ৯টি স্পট থেকে ৬০ হাজার ঘনফুট অবৈধ বালি জব্ধ করেছে সহকারি কমিশনার (ভূমি) আমিমুল এহসান। এ সময় সরকারি কাজে সহযোগিতা না করায় ৩জনকে ৫হাজার টাকা করে জরিমানা আদায় করা হয়। বৃস্পতিবার (২৮ নভেম্বর) দুপুর দেড়টা দিকে এ অভিযান পরিচালনা করা হয়।

সরেজমিন ঘটনাস্থল ঘুরে দেখা গেছে, হরিণমারা ও তুতুরবিল খালের বালি উত্তোলনের জন্য স্থানীয় আনিসুল ইসলাম এবং শাহনেওয়াজ চৌধুরীর নামের বৈধ ২জন বালি ইজারাদার থাকার পরও তাদের অগোচরে ওই এলাকার জাহাঙ্গীর আলম(৩০), রেজাউল ইসলাম(৩২) এবং বদি আলম (৩৫) দীর্ঘ ৫ কিলোমিটার এলাকা জুড়ে বালি উত্তোলন করে আসছিল কয়েক বছর ধরে। শুধু তাই নয়, বিশাল পাহাড়ে ড্রেজার মেশিন বসিয়ে বালি উত্তোলন করে আসছে তারা ৩জন। এই ৩জন এলাকার প্রভাবশালী হওয়ায় কেউ তাদের বিরুদ্ধে মুখ খুলতে সাহস পায়না। স্থানীয় ইউপি সদস্য মোহাম্মদ শাহজাহান একাধিকবার নিষেধ করার পরও তারা তা অমান্য করে বালি উত্তোলন অব্যাহত রাখেন।

স্থানীয় ইউপি সদস্য মোহাম্মদ শাহজাহান বলেন, তিনি অবৈধ বালি উত্তোলন বন্ধের প্রতিবাদ করায় তার বিরুদ্ধে বিভিন্ন স্থানে মিথ্যা এবং বিভ্রান্তিকর কথাবার্তা বলে থাকেন বালি খেকোরা।

অভিযানে নেতৃত্বদানকারী সহকারি কমিশনার (ভূমি) আমিমুল এহসান বলেন, দীর্ঘদিন ধরে এলাকাবাসী অভিযোগ করে আসছিল অবৈধ ভাবে বালি উত্তোলনের ব্যাপারে। যার প্রেক্ষিতে বৃহস্পতিবার সরেজমিন অভিযান চালিয়ে ৯টি পয়েন্টে ৬০হাজার ঘণফুট বালি জব্দ করে স্থানীয় মেম্বার শাহজাহান এবং ইজারাদার আনিসুল ইসলাম ও শাহনেওয়াজের জিম্মায় দেওয়া হয়েছে। আগামী সোমবার জব্দকৃত এসব বালি প্রকাশ্যে নিলাম দেওয়া হবে।

তিনি আরো বলেন, অভিযান চলাকালীন সময়ে সরকারি কাজে সহযোগিতা না করায় জাহাঙ্গীর আলম, রেজাউল ইসলাম ও বদি আলমকে ৫ হাজার টাকা করে জরিমানা আদায় করা হয়েছে।

অভিযানে সহকারি কমিশনার (ভূমি) আমিমুল এহসান ছাড়াও উখিয়া প্রেসক্লাবের সভাপতি সরওয়ার আলম শাহীন, সার্ভেয়ার কামরুল ইসলাম, স্থানীয় ইউপি সদস্য শাহজাহান, বালি ইজারাদার আনিসুল ইসলাম, শাহনেওয়াজ চৌধুরী, সাদমান জামি চৌধুরী, দুছড়ি বিট কর্মকর্তা দুলাল চন্দ্র হালদার, এবং এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one + 13 =

আরও পড়ুন