করোনাকালীন জীবনের ঝুঁকি নিয়ে চিকিৎসা প্রদান : কাপ্তাইয়ের পল্লী চিকিৎসককে সম্মাননা প্রদান

fec-image

কাপ্তাই উপজেলার ৪নং ইউনিয়নের পল্লী চিকিৎসক সৌমন দত্ত সুমন করোনাকালীন জীবনের ঝুঁকি নিয়ে মানবিক চিকিৎসা সেবা প্রদান করায় ৪নং ইউনিয়নের জনসাধরণের পক্ষ থেকে একটি অনুষ্ঠানের মাধ্যমে সম্মনানা প্রদান করা হয়। সম্প্রতি, দীর্ঘ ৮/৯ মাস যাবৎ দেশে বিদেশে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে লক্ষ লক্ষ লোক, এমনকি চিকিৎসক পর্যন্ত মারা যায়। অনেক চিকিৎসক এবং নার্স তার নিজ কর্তব্য ফেলে
ভাইরাস হতে আত্নগোপনে থাকে এবং অনেকে পালিয়ে পালিয়ে থাকত। সে সময়ের জীবনের মায়া তুচ্ছ করে কাপ্তাই নতুন বাজার ‘মুনমুন মেডিকেল হল’(ফার্মেসী)র’ পরিচালক সৌমন দত্ত অরুপে সুমন রাত-দিন চিকিৎসা সেবা প্রদান করেছে। উক্ত পল্লী চিকিৎসক কখনও নিজের কথা চিন্তা করেনি।

এসময়ে চিকিৎসা সেবা প্রদান করলে আমার করোনা হতে পারে এটাও ভাবেনি। সব সময় বিভিন্ন দূর্গম এলাকা বা পার্শ্ববতী এলাকার যখন কোন রোগী রাত কিংবা দিনে আসে সকল রোগীদের সামাজিক দূরত্ব রেখে সুন্দর ভাবে চিকিৎসা প্রদান করেছে। এদিকে চিকিৎসা নিতে আসে ব্যবসায়ী সেকান্দার হোসেন, রোগী আকতার আলম, মিজানুর রহমান জীবন এবং দূর্গম এলাকা থেকে চিকিৎসা নিতে আসা উমেচিং মারমা, সুচেনু চাকমা হালিমা আক্তার এরা বলেন, আমরা যখন চিকিৎসা নিতে আসি এ সুমন দত্ত আমাদের সঠিক ভাবে চিকিৎসা সেবা এবং বিভিন্ন সুন্দর পরামর্শ প্রদান করে। করোনা কালীন কি-কি ঘরোয়া চিকিৎসা নিতে হবে তা পরামর্শ প্রদান করে বলে উল্লেখ করেন।

কাপ্তাই ৪নং ইউপি চেয়ারম্যান প্রকৌশলী আব্দুল লতিফ বলেন, সৌমন দত্ত একজন সাদামনের চিকিৎসক, করোনা কালীন সে আমার এলাকা তথা পাশ্ববর্তী বা দূর্গম এলাকার লোকদের জীবনের ঝুঁকি নিয়ে চিকিৎসা সেবা প্রদান করেছে। এটা আমার ইউনিয়ন তথা কাপ্তাই উপজেলার র্গব বলে আমি মনে কবি। এ চিকিৎসকের পাশাপাশি অন্যান্য চিকিৎসকের এভাবে রোগীদের মানবিক সেবা করা প্রয়োজন বলে আমি মনে করি।

এদিকে মানবিক পল্লী চিকিৎসক চিকিৎসক সৌমন দত্ত সুমন বলেন, সাধারন লোকদের চিকিৎসা সেবা প্রদান করা আমার নৈতিক দায়িত্ব ও কর্তব্য বলে আমি মনে করি। আমার পক্ষে যতটুকু সম্বব আমি চিকিৎসা সেবা তথা সামাজিক দূরত্ব বজায় রেখে রোগীদের সেবা প্রদান করেছি। অনেক রোগীদের রাতে কিংবা দিনে এলাকায় গিয়ে সেবা প্রদান করেছি। কখনও নিজের কথা চিন্তা করিনি। করোনাকালীন রোগীদের চিকিৎসার পাশাপাশি সাহস দিয়েছি। অনেককে নিজে বিনামূল্য মাস্ক, সাবান দিয়েছি। মনে সাহস রাখতে বলেছি। টাকা ছাড়া বিভিন্ন রোগীর চিকিৎসা সেবা প্রদানসহ নিজ দায়িত্ব বলে পালন করেছি। কোন চিকিৎসক বলে না একজন মানবিক বলে নিজে কাজ করেছি। আজ আমাকে যে সম্মাননা প্রদান করা হয়েছে এটা আমার একার প্রাপ্য নয় সকল কাপ্তাই বাসির প্রাপ্য বলে তিনি মন্তব্য করেন।

এদিকে কাপ্তাই ৪নং ইউনিয়ন পরিষদে একটি অনুষ্ঠানে মাধ্যমে রোববার (২৫ অক্টোবর) উক্ত পল্লী চিকিৎসক সৌমন দত্ত সুমন কে তার মানবিক দায়িত্ব-কর্তব্যর জন্য সম্মাননা স্মারক প্রদান করেন রাঙ্গামাটি জেলা প্রশাসক একে মামুনুর রশিদ।

এসময় উপস্থিত ছিলেন, কাপ্তাই উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ মফিজুল হক, উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান, সহকারি ভূমি কমিশনার মাঈনুল হোসেন চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইব্রাহিম খলীল, ৪নং ইউপি চেয়ারম্যান প্রকৌশলী আব্দুল লতিফ, যুবলীগ সভাপতি মোঃ নাছির উদ্দিন, ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি কাজী শামশুল ইসলাম আজমীরসহ বিভিন্ন ব্যবসায়ী, সামাজিক, সংগঠনের ও রাজনৈতিক নেতৃবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: করোনা, কাপ্তাই
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 3 =

আরও পড়ুন