যুক্তরাষ্ট্রে প্রবেশে চীন থেকে আগতদের করোনা টেস্ট বাধ্যতামূলক

fec-image

চীনে প্রতিদিনই লাখ লাখ লোক নতুন করে করোনায় সংক্রমিত হচ্ছে। দেশটিতে হু-হু করে বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। এমন বাস্তবতায় সতর্কতার অংশ হিসেবে আগামী ৫ জানুয়ারি থেকে চীন, হংকং এবং ম্যাকাও থেকে আগত যাত্রীদের জন্য কোভিড পরীক্ষার প্রয়োজন হবে। খবর বিবিসি’র

মার্কিন স্বাস্থ্য বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, যুক্তরাষ্ট্রে ভ্রমণের জন্য বিমানে ওঠার দুই দিন আগে কোভিড পরীক্ষা করতে হবে। আর যারা ফ্লাইটের ১০ দিন আগে করোনায় পজেটিভ এসেছে, তাদের নেগেটিভ সনদের প্রয়োজন হবে।

যুক্তরাষ্ট্র বলছে, ওয়াশিংটন পরিস্থিতি পর্যবেক্ষণ করে যাবে এবং প্রয়োজনে সমন্বয় করবে। পাশাপাশি করোনা পরিস্থিতি সম্পর্কে পর্যাপ্ত এবং স্বচ্ছ তথ্য সরবরাহ ব্যর্থ হওয়ার জন্য চীনকে অভিযুক্ত করেছে যুক্তরাষ্ট্র।

প্রকৃত অর্থে চীনে দৈনিক কতজন মারা যাচ্ছেন এবং শনাক্ত হয়েছেন তার সংখ্যা প্রকাশ বন্ধ করে দিয়েছে শি জিনপিং সরকার। তবে বিভিন্ন সূত্রে জানা গেছে, চীনের হাসপাতালগুলো করোনা রোগীতে পরিপূর্ণ। অনেক বয়স্ক লোক মারা যাচ্ছেন।

যদিও পরিস্থিতিকে এতটা গুরুতর বলতে অস্বীকার করছে বেইজিং। এর জন্য বুধবার (২৮ ডিসেম্বর) পশ্চিমা দেশগুলো অভিযুক্ত করে চীনের পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র ওয়েনবিন বলেন, মূলত পশ্চিমা মিডিয়াগুলো পরিস্থিতি নিয়ে বাড়াবাড়ি করছে। বৈজ্ঞানিক উপায়ে চীন পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করছে বলে জানান তিনি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: করোনা, চীন, যুক্তরাষ্ট্র
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন