কানের ভেতরে কিছু ঢুকলে ঘরোয়া পদ্ধতিতে বের করার উপায়  

fec-image

কানের ভেতরে কিছু ঢুকলে তার অস্বস্তিকর অনুভূতির সঙ্গে কোনোকিছুর তুলনা হয় না। ছোট্ট একটি পিঁপড়া কানের ভেতর ঢুকলে মনে হতে পারে যে, পাহাড়সম কিছু বুঝি দৌড়ে বেড়াচ্ছে! এ ধরনের অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন প্রায় সবাই। শুধু পিঁপড়াই নয়, কানের ভেতর ঢুকে যেতে পারে অন্য কোনো পোকাও। আবার অনেক সময় কান চুলকাতে গিয়ে অসাবধানে কাঠি ভেঙে থেকে যেতে পারে কানের ভেতরেই। শিশুদের ক্ষেত্রে এ ধরনের ঘটনা বেশি ঘটে থাকে।

কানের ভেতরে যদি ম্যাচের কাঠি, পুঁতির দানা, বল বিয়ারিং, মুরগির পালক, পেনসিলের শিস, কটনবাড বা তুলার অংশ, ফলের বীজ, মুড়ি, ধান চিড়া ইত্যাদি ঢোকে তবে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন না হতে পারলেও ক্ষতি নেই। কিন্তু যদি জীবন্ত কোনো পোকা যেমন মশা-মাছি, পিঁপড়া বা অন্য কিছু ঢুকে যায় তাহলে দ্রুত ব্যবস্থা নিতে হবে। জেনে নিন কানের ভেতরে কিছু ঢুকে গেলে কী করবেন-

টর্চ লাইট জ্বেলে ধরুন

যদি কানের ভেতরে জীবন্ত কোনো কিছু যেমন মশা-মাছি, তেলাপোকা, পিঁপড়া বা অন্য কোনো পোকা ঢুকে থাকে তবে টর্চ লাইট জ্বেলে ধরে রাখুন। জীবন্ত পোকামাকড় আলোর প্রতি সংবেদনশীল হয়। তাই আলো দেখে বের হয়ে আসতে পারে। এভাবে কিছুক্ষণ ধরে অপেক্ষা করুন। যদি না বের হয় তবে অন্য ব্যবস্থা নিতে হবে।

অলিভ অয়েল বা নারিকেল তেল

কানে জীবন্ত কোনো পোকা ঢুকলে বিচলিত না হলে ব্যবস্থা নিন। বাড়িতে অলিভ অয়েল বা নারিকেল তেল আছে নিশ্চয়ই? সেখান থেকে যেকোনো একটি তেলের কয়েক ফোঁটা কানের ভেতরে দিন। তেলের কারণে কানের ভেতরে থাকা পোকা মরে যাবে, আপনার অস্বস্তি এবং ব্যথা কমবে। একইভাবে কাজে লাগানো যেতে পারে সরিষার তেলও।

কখন হাসপাতালে যাবেন?

কানের ভেতরে কিছু ঢুকলে তা নিয়ে হেলাফেলা করবেন না। প্রথমে ঘরোয়া পদ্ধতিতে বের করার চেষ্টা করবেন। যদি বের করা সম্ভব না হয়, তবে এরপর চিকিৎসকের কাছে যাবেন। এক্ষেত্রে দক্ষ চিকিৎসক কানের ভেতরে ঢুকে যাওয়া বস্তু সম্পর্কে নিশ্চিত হয়ে সেটি বাইরে বের করে আনবেন। কানে যদি কোনো জড় পদার্থ ঢোকে তবে সেটি বের করার জন্য খোঁচাখুঁচি না করে চিকিৎসকের শরণাপন্ন হবেন। কারণ অসাবধানে খোঁচাখুঁচি করতে গেলে কানের পর্দা ছিঁড়ে যেতে পারে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 + 10 =

আরও পড়ুন