কাপ্তাইয়ে জাতীয় ফল কাঁঠালের সয়লাব, দামে সস্তা

fec-image

রাঙ্গামাটি পার্বত্য অঞ্চলে এবার জাতীয় ফল কাঁঠালের বাম্পার ফলন হয়েছে।বাজারে বাজারে কাঁঠালের সয়লাব, তবে দামে সস্তা। পুষ্টিগুণে ভরপুর জাতীয় ফল কাঁঠাল রাঙ্গামাটি জেলার কাপ্তাইয়ে তথা পার্শ্বর্বতী উপজেলায় এবার বাম্পার ফলন হয়েছে।

তবে জানা যায়, ব্যাপক এ ফলনটি হলেও কৃষকরা তেমন দাম পাচ্ছেনা। জেলার বিভিন্ন উপজেলা হতে কাপ্তাইয়ে জেটিঘাট নামক এলাকায় এসে এ ফলটি নিয়ে আসা হয়। এখান হতে চট্রগ্রাম, ঢাকাসহ বিভিন্ন জেলায় নিয়ে যাওয়া হয়।

উপজাতীয় এক কৃষক ছালামু মারমা জানান, এবার কাঁঠাল বাম্পার ফলন হয়েছে। তবে তেমন দাম নেই। একটি বড় কাঁঠাল ৩০/৩৫ টাকা এবং ছোট সাইজের কাঁঠাল ১৫/২০ টাকা করে ব্যাপারীরা ক্রয় করে নিচ্ছে।

এদিকে কাঁঠাল ব্যবসায়ী মো. ইয়াছিন জানান, আমরা যে দামে ক্রয় করছি সে দামেও অনেক সময় বিক্রয় করতে পারছিনা। তিনি জানান, করোনাকালীন পরিবহন খরচ অনেক বেশি। কখনও কখনও আমরা লাভতো দূরের কথা ক্ষতির হিসাব করতে হয়। সঠিক সময় পরিবহণ ও বিক্রয় করতে না পারলে কাঁঠাল পচন ধরে নষ্ট হয়ে যায়।

এদিকে পরিবহণ চালক শাহাজান বলেন, আমরা লগডাউনে বিভিন্ন ঝুঁকি নিয়ে সড়কে মালামাল পরিবহণ করি। অনেক সময় সড়কে বিভিন্ন রকমের টোকেন ও চাঁদা দিতে হয়। যার ফলে কোন কোন সময় পরিবহণ খরচ কিছুটা বেশি নিতে হয়। এদিকে কাপ্তাইয়ের জেটিঘাট এলাকায় সাপ্তাহিক হাট-বাজার গিয়ে দেখা যায় কাপ্তাই হ্রদের বিভিন্ন পাহাড়ের দুর্গম এলাকা হতে হাজার হাজার কাঁঠাল এসে বিক্রয়ের জন্য জড়ো করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen − nine =

আরও পড়ুন