কাপ্তাইয়ে সড়কের ওপর ঝুঁকিপূর্ণ গাছ ধসে প্রাণহানির আশঙ্কা

fec-image

রাঙ্গামাটির কাপ্তাই উপজেলার বিভিন্ন এলাকায় এবং সড়কের ওপর ঝুঁকিপূর্ণভাবে মাটি বিহীন বড় বড় গাছ ঝুঁকি নিয়ে দাঁড়িয়ে আছে। চলতি বর্ষা মৌসুমে যে কোন সময় মাটি ধসে ঐ গাছ পড়ে প্রাণ হানি ঘটনার আশঙ্কা করা হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, কাপ্তাইয়ে বিভিন্ন এলাকায় এবং কাপ্তাই-চট্টগ্রামের প্রধান সড়কের ওপর লগগেইট এলাকা হতে বড়ইছড়ি পরর‌্যন্ত অনেক গাছের মাটি সরে গিয়ে শিকড় বাহির হয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। সড়কের নিচ দিয়ে চলাচল করছে কাপ্তাই -চটগ্রামের বাণিজ্যিক সহ ব্যক্তিগত যান চলাচল। যান চলাচলে যে কোন সময় মাটি ধসে ঐ সকল ঝু্ঁকিপূর্ণ গাছ পরে প্রাণহানির ঘটনার আশঙ্কা করছে চালকরা।

এছাড়া কাপ্তাইয়ের লগগেইট, ঢাকাইয়া কলোনী, বারঘোনা, শিলছড়ি অনেক ঝুঁকিপূর্ণ গাছের নীচে বসবাস করছে লোকজন।

কাপ্তাইয়ের অটো রিকশাচালক সমিতির সম্পাদক মো. ইমান আলী জানান, আমরা কাপ্তাই-চটগ্রামের সড়ক দিয়ে প্রতিদিন গাড়ি চালাই অনেক ভয়ের মাঝে। বিশেষ করে কাপ্তাই লগগেইট এলাকায় বেশ কয়েকটি গাছ মাটি বিহীন ঝুঁকিপূর্ণ ভাবে হেলে পড়েছে। এ গাছগুলো বনবিভাগ চিহ্নিত করে অপসারণ না করলে যে কোন সময় সড়কে গাছ পরে প্রাণহানি ঘটতে পারে বলে আশঙ্কা করছে।

গত বর্ষা মৌসুমে ও সড়কের ওপর গাছ পরে সকল ধরনের যান চলাচন বন্ধ হয়ে যায়। কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা তানজিল উল রহমানের নিকট এ ঝুঁকিপূর্ণ গাছের বিষয় জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে বিভাগীয় কর্মকর্তাগণ দেখে কার্যকর ব্যবস্থা নিবে বলে উল্লেখ করেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কাপ্তাই, ঝুঁকিপূর্ণ গাছ, প্রাণহানি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × three =

আরও পড়ুন