ক্যান্সারে আক্রান্ত ৩ বছরের শিশু সুমাইয়া বাঁচতে চায়

fec-image

মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য, একটু সহানুভূতি মানুষ কি পেতে পারেনা। বলছি বান্দরবানের লামা পৌরসভার ১নং ওয়ার্ডের চাম্পাতলী গ্রামের এক হতদরিদ্র পরিবারের শিশু কন্যা সুমাইয়া বিনতে জয়নাল(৩) এর কথা।

মরণব্যাধি ক্যান্সার তার শরীরে বাসা বেধেছে। যেই বয়সে সুমাইয়া একটু একটু হাঁটতে ও নিজ খেয়ালে খেলতে শিখবে। দুই পাঁচজন ছেলে মেয়ের মত মায়ের কুলে খেলাধুলা করে হেসে খেলে বেড়া উঠার কথা। কিন্তু বিধিবাম ভাগ্যের নির্মম পরিহাস মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত হয়ে বিছানায় শুয়ে মৃত্যুর প্রহর গুনছে। শিশু কন্যা সুমাইয়া লামা পৌরসভার চাম্পাতলী গ্রামের জয়নাল আবেদিন ও জেসমিন আক্তার দম্পতির কন্যা। দুই ভাই-বােনের মধ্যে সুমাইয়া বড়।

শিশু কন্যা সুমাইয়ার পিতা জয়নাল আবেদিন জানান, এক বছর আগে সুমাইয়া হঠাৎ অসুস্থ হয়ে পড়ে। প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের  চিকিৎসকের কাছ থেকে চিকিৎসা করানাে হলে কোন ফল পাওয়া যায়নি। পরবর্তীতে  চিকিৎসকের পরামর্শে চট্রগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে গত ১০ মার্চ ২০২১ থেকে চিকিৎসা শুরু করি। সেখানে বিভিন্ন রকমের টেস্ট করানাে হয়।

চিকিৎসাধীন অবস্থায় সুমাইয়া রােগের কোন পরিবর্তন না হওয়ায় আবার একটি টেস্ট দেয়া হয়। টেষ্ট রিপোর্টে  সুমাইয়া ক্যান্সারে আক্রান্ত বলে জানান চিকিৎসক। চিকিৎসক প্রফেসর একে এম রেজাউল করিম জানিয়েছেন, তাকে চমেকে  দীর্ঘ মেয়াদি চিকিৎসা নিতে হবে। দীর্ঘ সাড়ে ৭মাস চিকিৎসায় ৮লাখ টাকা খরচ হয়ে গেছে। স্বজনদের কাছ থেকে ধার দেনা করে ও হৃদয়বান ব্যক্তিদের সহায়তায় নিয়ে সুমাইয়ার চিকিৎসা চালিয়েছে পিতা জয়নাল। এখন সম্পূর্ণ নিঃস্ব হয়ে চিকিৎসা ব্যয় করতে না পারায় পিতা জয়নাল আবেদিন অসহায় হয়ে পড়েছে।

চিকিৎসার টাকা না থাকায় টাকা সংগ্রহ করে আনার জন্য চমেক কর্তৃপক্ষ এক সপ্তাহের জন্য বাড়িতে যাওয়ার ছুটি দেয়। আগামী ১৮ আগস্ট চমেকে গিয়ে ক্যান্সারে নিয়মিত ইনজেশন দিতে হবে। এর মাঝে সুমাইয়ার একটি কিডনী নষ্ট হয়ে গেছে। একবার ইনজেকশন পুঁশ করলে টাকা লাগে প্রায় ২৫হাজার টাকা। বর্তমানে এতো টাকা খরচ যা তার দারিদ্র অসহায় পিতা-মাতার পক্ষে জোগাড় করা একে বারেই অসম্ভব।

মেয়েকে চিকিৎসা করানোর অর্থ এখন আর আমার নেই। আমার কন্যা শিশু সুমাইয়াকে বাঁচাতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সমাজের বিত্তবান ও সহৃদয়বান ব্যক্তিদের কাছে সহযােগিতা কামনা করছি। যারা মানবিক সাহায্য করবেন তারা শিশু সুমাইয়ার পিতা জয়নাল আবেদিনের বিকাশ নাম্বার 01829288815 অথবা 01749550067 এ অর্থ সহায়তা করতে পারবেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 + 7 =

আরও পড়ুন