চকরিয়ায় ইউএনও‘র নির্দেশ অমান্য করে বিদ্যালয়ের জায়গায় স্থাপনা নির্মাণ!

fec-image

কক্সবাজারের চকরিয়ায় উপজেলার সাহারবিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামীয় জায়গায় ইউএনও’র নির্দেশনা অমান্য করে ফের অবৈধ স্থাপনা নির্মাণ করার অভিযোগ উঠেছে দখলদারদের বিরুদ্ধে। এ নিয়ে স্কুল পরিচালনা কমিটির এক সদস্য বাদী হয়ে রোববার (৬ অক্টোবর) উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

দায়েরকৃত অভিযোগে সাহারবিল ইউপি চেয়ারম্যান ও তার অপর দুই ভাইকে অভিযুক্ত করে প্রশাসনের কাছে এ লিখিত অভিযোগটি দায়ের করেন। বিদ্যালয়ের এ ঘটনার বিষয়টি নিয়ে স্থানীয়দের মাঝে চরম চাপা ক্ষোভ বিরাজ করছে।

অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার সাহারবিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বাউন্ডারীর ভেতরের দখলীয় জায়গায় বিদ্যালয় পরিচালনা কমিটির সাবেক সভাপতি ও বর্তমান ইউপি চেয়ারম্যান মহসিন বাবুলের ক্ষমতার প্রভাব বিস্তার করে তার দুই সহোদর আবুল কালাম ও বুলবুল বিদ্যালয়ের জমিতে অবৈধভাবে পাকা স্থাপনা নির্মাণ করে আসছিল।

জানা গেছে, স্থানীয় ভাবে কোন সমাধান না পেয়ে এনিয়ে গত ৬ মে ওই স্কুলের বর্তমান অভিভাবক সদস্য মো: জুনাইদুল হক বাদী হয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) চকরিয়া বরাবরে তাদেরকে অভিযুক্ত করে চেয়ারম্যানসহ তার ভাইয়ের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন। ইউএনও অভিযোগটি আমলে নিয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কে ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নির্দেশনার পর ওই স্থাপনা নির্মাণ কাজ দীর্ঘদিন ধরে বন্ধ রাখে। ফের বিদ্যালয়ের বাউন্ডারীর ভেতরের দখলীয় জায়গায় নতুন করে স্থাপনা নির্মাণ কাজ শুরু করলে রোববার উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে স্থাপনা নির্মাণ কাজ বন্ধ রাখতে আরো একটি অভিযোগ দায়ের করেন বর্তমান অভিভাবক সদস্য মো: জুনাইদুল হক। তার অভিযোগের প্রেক্ষিতে ইউএনও নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান সাহারবিল ইউপি চেয়ারম্যানকে নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে ডেকে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও উপজেলা শিক্ষা কর্মকর্তার উপস্থিতিতে স্থাপনা নির্মাণ কাজ বন্ধ রাখতে ইউএনও মৌখিক ভাবে নির্দেশনা দেন।

রোববারের অভিযোগটি নতুন ভাবে আমলে নিয়ে পুন:রায় উপজেলা সহকারি কমিশনার (ভূমি) কে বিধি মতে ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দেন ইউএনও।

বিদ্যালয়ের অভিভাবক সদস্য মো: জুনাইদুল হক বলেন, বিদ্যালয়ের বিরোধীয় জমি নিয়ে জমি দাতার বিরুদ্ধে আপত্তি দেন সাহারবিল ইউপি চেয়ারম্যান ও সাবেক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মহসিন বাবুল। কিন্তু বিরোধ নিস্পত্তি না হওয়ার পূর্বেই ক্ষমতার দাপট দেখিয়ে, ক্ষমতার অপব্যবহার করে ইউএনও নির্দেশ অমান্য করে পুন:রায় বর্ণিত জমিতে তার সহোদর দিয়ে ফের স্থাপনা নির্মাণ কাজ শুরু করেন। এ নিয়ে তিনি প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমানের কাছে জানতে চাইলে, তিনি অভিযোগ দেয়ার বিষয়টি সত্যতা নিশ্চিত করেন। তবে বিষয়টি নিয়ে সরেজমিনে তদন্তের জন্য এসিল্যান্ডকে দায়িত্ব দেয়া হয়েছে এবং স্থাপনা নির্মাণ কাজ যে অবস্থায় আছে ওভাবে থাকার নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইউপি চেয়ারম্যান, নির্বাহী কর্মকর্তা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + fifteen =

আরও পড়ুন