কর্মসংস্থানের স্বপ্ন দেখছেন ২৭ অচ্ছল নারী

চকরিয়া উপজেলা পরিষদের বরাদ্দে সেলাই মেশিন বিতরণ

fec-image

চকরিয়া উপজেলা পরিষদের বরাদ্দে একটি করে নতুন সেলাই মেশিন পেয়েছেন সমাজে নানাভাবে পিছিয়ে থাকা অচ্ছল ও দু:স্থ পরিবারের ২৭ নারী। গ্রামীণ জনপদে ঘরে বসে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে চকরিয়া উপজেলা নারী উন্নয়ন ফোরাম এমনটি আয়োজন করেন।

বুধবার (৫ ফেব্রুয়ারি) সকালে উপজেলা পরিষদস্থ শহীদ হাবিলদার আবুল কালাম মিলনায়তনে এসব অচ্ছল নারীদের হাতে সেলাই মেশিন তুলে দিয়েছেন অতিথিবৃন্দ।

চকরিয়া উপজেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি ও উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরীর সভাপতিত্বে বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ ফজলুল করিম সাঈদী।

বিশেষ অতিথি ছিলেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুরুদ্দিন মুহাম্মদ শিবলী নোমান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মকছুদুল হক ছুট্টু, উপজেলা প্রকৌশলী কমল কান্তি পাল, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা গুলশান আক্তার প্রমুখ।

এছাড়াও অনুষ্ঠানে উপজেলা উন্নয়ন ফোরামের সাধারণ সম্পাদক ছেনুয়ারা বেগম, নারী নেত্রী সজরুন নাহার বুলু, প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি, প্রশিক্ষনপ্রাপ্ত সকল নারী ও সুধীজন উপস্থিত ছিলেন।

সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আলহাজ ফজলুল করিম সাঈদী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দরিদ্র নারীদের ভাগ্য উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। সরকারের ভিশন হচ্ছে দেশের প্রতিটি জনপদে কোন নারীকে অবহেলায় থাকতে দেওয়া হবে না। তারাও নিজেদের পায়ে দাঁড়াতে পারে সেজন্য বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছেন।

তিনি আরও বলেন, সরকারি বিভিন্ন প্রকল্পের মাধ্যমে সমাজে নানাভাবে পিছিয়ে থাকা অচ্ছল ও দু:স্থ নারীদের ভাগ্য উন্নয়নে সহযোগিতা দেওয়া হচ্ছে। আগামীতেও সরকারের এই প্রদক্ষেপ অব্যাহত থাকবে।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দিন মুহাম্মদ শিবলী নোমান বলেন, বর্তমান সরকার সবশ্রেণীর নারীদের কল্যাণে বদ্ধপরিকর। দেশকে এগিয়ে নিতে নারীদের ভুমিকা অবশ্যই প্রশংসার দাবি রাখে। তা বর্তমান প্রেক্ষাপটে দেশের প্রতিটি সেক্টরে প্রমাণিত হয়েছে।

তিনি বলেন, সারাদেশের মতো সরকারের ভিশনের আলোকে চকরিয়া উপজেলা পরিষদের অর্থায়নে সমাজের অবহেলিত এসব নারীকে বিনামূল্যে সেলাই মেশিন দেয়া হচ্ছে। মুলত তাঁরা সেলাই মেশিনের মাধ্যমে পরিবারের আয়বর্ধন যাতে করতে পারে সেই উদ্যোগ নেওয়া হয়েছে।

সভাপতি চকরিয়া উপজেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি ও উপজেলা নারী ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী বলেন, সরকারের রূপরেখা অনুযায়ী চকরিয়া উপজেলার প্রত্যন্ত জনপদে ঘরে বসে যাতে অচ্ছল নারীরা স্বাবলম্বি হতে পারে সেইজন্য কর্মসংস্থান সৃষ্টিতে উপজেলা নারী উন্নয়ন ফোরাম এগিয়ে এসেছে।

মুলত সমাজে নানাভাবে পিছিয়ে থাকা এসব নারীদেরকে কর্মমুখী করে সমাজকে দারিদ্র বিমোচন করতে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। এরই আলোকে প্রতিবন্ধি, বিধবা, দুস্থ ও ভূমিহীন পরিবারের নারীদের বাচাই করে ২৭ জনের হাতে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। সরকারের এধরণের উদ্যোগ প্রশংসনীয়।

পর্যায়ক্রমে আরও হতদরিদ্র নারীদের আত্মনির্ভরশীল হতে সেলাই মেশিন বিতরণ ছাড়াও আত্মনির্ভরশীলমূলক প্রশিক্ষন দেওয়া হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কর্মসংস্থান, চকরিয়া, সেলাই মেশিন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন