কাপ্তাইয়ে দূর্যোগ মোকাবেলায় করণীয় প্রশিক্ষণ

জলবায়ু ও দূর্যোগে সকলকে সর্তক থাকতে হবে

fec-image

প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলায় সকলকে এগিয়ে আসতে হবে এবং সচেতনভাবে মোকাবেলা করতে হবে। আমাদের যদি সাধারণতম প্রশিক্ষণ থাকে তাহলে আমরা বিভিন্ন দূর্যোগ, ভুমিকম্প,দূ র্ঘটনা ও অগ্নিকাণ্ডসহ বিভিন্ন কিছু হতে রক্ষা পাব। আর যদি কোন কিছুই জানা না থাকে তাহলে প্রতিনিয়ত দূর্ঘটনায় পড়তে হবে।

কাপ্তাই উপজেলা পরিষদের আয়োজনে উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্পর আওতায় ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সী( জাইকা) অর্থায়নে জলবায়ু পরিবর্তনজনিত বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগ এবং অগ্নিকাণ্ডের ঘটনা মোকাবেলায় করণীয় এবং স্বেচ্চছাসেবক তৈরী বিষয়ক স্কুল শিক্ষার্থী ও স্বেচ্চাসেবী সংগঠনদের দিনব্যাপী প্রশিক্ষণে উপরোক্ত আলোচনা করেন আগত বক্তারা ।

কাপ্তাই উচচ বিদ্যালয় মাঠে সোমবার (১৭ ফেব্রুয়ারি) দিনব্যাপী বিভিন্ন অগ্নিপ্রশ্ক্ষিণ মহড়ায় কাপ্তাই ফায়ার সার্ভিস এন্ড ডিফেন্স সিনিয়র স্টেশন কর্মকর্তা আব্দুল মান্নান আনসারীর সঞ্চালনায় এবং নির্বাহী কর্মকর্তা আশ্রাফ আহমেদ রাসেল সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ মফিজুল হক।

এসময় আরো উপস্থিত ছিলেন উপজেলা তথ্য অফিসার মোঃ হারুন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সুজন কান্তি দাশ, উপজেলা পরিচালনা ও উন্নয়ন প্রকল্প স্থানীয় সরকার বিভাগ কর্মকর্তা ঝিমি চাকমা(ইউডি এফ),উপজেলা তথ্য সেবা কর্মকর্তা তাহমিনা সুলতানা, উপজেলা শিক্ষা অফিসার মোঃ ইদ্রিছ কাপ্তাই প্রেসক্লাবের সভাপতি মোঃ কবির হোসেনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক,শিক্ষার্থী,স্থানীয় শত শত উৎসক জনতা।

উল্লেখ্য অত্র প্রশিক্ষণে কিভাবে ভুমিধস, সড়ক দূর্ঘটনা, ভুমিকম্প, অগ্নিকাণ্ড, গ্যাস সিলেন্ডার হতে রক্ষা পাওয়া যায় এবং নিরাপদে থাকা যায় তা প্রশিক্ষণ দেয় কাপ্তাই ফায়ার সার্ভিস ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কাপ্তাই, প্রশিক্ষণ, ফায়ার সার্ভিস
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × one =

আরও পড়ুন