‘ডিম পাহাড়’ ঘিরে পর্যটন কেন্দ্র নির্মাণের পরিকল্পনা বিপিসি’র

fec-image

বান্দরবানের আলীকদম উপজেলার মেঘের রাজ্যখ্যাত ডিম পাহাড় ঘিরে পর্যটন কেন্দ্র নির্মাণের পরিকল্পনা করছে বাংলাদেশ পর্যটন কর্পোরেশন (বিপিসি)। ইতোমধ্যে প্রতিষ্ঠানটি ডিম পাহাড়ে সরকারি খাস জমির বরাদ্দ নিতে চিঠি দিয়েছে বান্দরবান জেলা প্রশাসকের কাছে। চাহিদা অনুযায়ী জায়গা পেলে সেখানে আধুনিক পর্যটন কেন্দ্র, হোটেল ও কটেজ নির্মাণের পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

এ প্রসঙ্গে বিপিসির ডেপুটি ম্যানেজার (পরিকল্পনা) শিপ্রা দে বলেন, ডিম পাহাড়ে পর্যটন কেন্দ্র নির্মাণের জন্য জমি সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়েছে। ডিম পাহাড়ে খাসজমি পাওয়া গেলে সেখানে পাহাড়ের সৌন্দর্য নির্মলভাবে উপভোগের সুযোগ আরও বাড়বে। এখানে তরুণ পর্যটকদের আসা-যাওয়া অনেক বেশি হবে বলে জানান তিনি।

ডিম পাহাড়ের অবস্থান আলীকদম-থানচি সড়কে। সমতল থেকে ২ হাজার ৮৮৯ ফুট ওপরে এ পাহাড়ের অবস্থান। পূর্বপাশে থানচি উপজেলা আর পশ্চিমে আলীকদম ও লামা উপজেলা। ডিম পাহাড়ের চারপাশ সবুজ পাহাড় ও অরণ্যে ঘেরা। বর্ষা ও শরৎকালে ক্ষণে ক্ষণে ডিম পাহাড় মেঘের চাদরে ঢাকা পড়ে। প্রকৃতির এ অনিন্দ্য সুন্দর প্রাকৃতিক লীলাবৈচিত্র দেখতে বছরজুড়ে হাজারো পর্যটকের আনাগোনায় মুখরিত থাকে ডিম পাহাড় এলাকা।

সকাল-বিকাল এখানে খেলা করে মেঘ। এ পাহাড় চূড়ার আকৃতি দেখতে ডিমের মতো হওয়ায় এটি পরিচিত হয়ে উঠেছে ডিম পাহাড় নামে। এর আদি নাম ক্রাউ ডং। আলীকদম থেকে থানচি পর্যন্ত ১২০ কোটি টাকা ব্যয়ে ৩৩ কিলোমিটার সড়ক তৈরি করে সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার ব্যাটালিয়ন। ২০১৫ সালে সড়কটি উদ্বোধনের পর থেকেই ডিমপাহাড়ে দেশি-বিদেশি পর্যটকের যাতায়াত বেড়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, জমি পেলে শিগগির ডিম পাহাড় ঘিরে পর্যটন কেন্দ্র ও বিনোদনের সুযোগ-সুবিধা প্রকল্প হাতে নেবে বিপিসি। ‘পার্বত্য জেলাগুলোতে বিনোদন সুবিধা প্রবর্তন, সম্প্রসারণ ও সক্ষমতা বৃদ্ধি স্টাডি প্রকল্প’ নামে আট কোটি টাকার একটি প্রকল্প বাস্তবায়ন করছে বিপিসি।

পাহাড়কে ঘিরে পর্যটনের উদ্যোগ যাচাই-বাছাই করে দেখছে ‘প্রকল্প উপদেষ্টা লিমিটেড’। তারা পাহাড়ের এক প্রান্ত থেকে আরেক প্রান্ত ঘুরে ঘুরে পর্যটন সম্ভাবনা যাচাই করছেন বলে জানান বিপিসির ডেপুটি ম্যানেজার শিপ্রা দে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three + two =

আরও পড়ুন