তিন পার্বত্য জেলা পরিষদের কার্যপ্রণালী বিধিমালা প্রণয়ন

fec-image

দীর্ঘদিন পর তিন পার্বত্য জেলা পরিষদের কার্যপ্রণালী বিধিমালা প্রণয়ন করা হয়েছে। ফলে পার্বত‍্য জেলা পরিষদ গুলো তাদের কার্যপ্রণালী সম্পাদন করতে গিয়ে যে সমস্যা ছিল তা আর থাকবে না বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

গত ৩১ মার্চ সরকার তিন পার্বত‍্য জেলা পরিষদ গুলোর বিধিমালা প্রণয়নের প্রজ্ঞাপন জারি করে। ২৫ শে মার্চ প্রজ্ঞাপনটিতে রাষ্ট্রপতি স্বাক্ষর করেন। পরে পার্বত্য মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপনটি জারি করা হয়। সম্প্রতি এটি জেলা পরিষদ গুলোর চেয়ারম্যানদের কাছে এসে পৌঁছেছে।

তিন পার্বত্য জেলা পরিষদ গুলোর কার্যপ্রণালী বিধিমালা প্রণয়ন নিয়ে দীর্ঘদিন থেকে দাবি জানিয়ে আসছিলেন জেলা পরিষদ গুলোর চেয়ারম্যানরা। ১৯৯৮ সালে তিন পার্বত্য জেলা পরিষদ আইন সংশোধনের পর কার্যপ্রণালীঃ বিধিমালা প্রণয়ন হয়নি।

১৯৮৯ সালে তিন পার্বত্য জেলা স্থানীয় সরকার পরিষদ গঠনের পর যে বিধিমালা প্রণয়ন করা হয়েছিল পরে তার পরিবর্তন হয়নি। ফলে জেলা পরিষদ গুলো তাদের কার্য সম্পাদন করতে গিয়ে নানামুখী সমস্যায় পড়ে।

বিধিমালা না থাকায় জেলা প্রশাসন সহ অন্যান্য প্রতিষ্ঠানগুলোর সাথে জেলা পরিষদের কার্য সম্পাদনে নানামুখী বৈরিতা সৃষ্টি হয়। তবে নতুন কার্যপ্রণালী বিধিমালা প্রণয়ন হওয়ায় এ সমস্যা এখন আর থাকবেনা বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন।

বান্দরবান জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা এটিএম কাউসার জানিয়েছেন কার্যপ্রণালী-বিধি মালা না থাকায় জেলা পরিষদ গুলো তাদের কার্য সম্পাদন করতে গিয়ে নানামুখী সমস্যায় পড়েছে। দীর্ঘদিন থেকে জেলা পরিষদ গুলোর চেয়ারম্যান এ বিষয়ে মন্ত্রণালয়সহ সরকারের কাছে দাবি জানিয়ে আসছিল। এখন বিধিমালা প্রণয়ন হওয়ায় জেলা পরিষদ গুলো তাদের কার্য সম্পাদন করতে গিয়ে আগের চাইতে আরো গতিশীল হবে বলে তিনি জানান।

এদিকে জারিকৃত নতুন কার্যপ্রণালী-বিধি মালায় অন্যান্য ধারা-উপধারার সাথে পরিষদের জারীকৃত আদেশ সভার কার্যবিবরণী যথাসময়ে পার্বত্য আঞ্চলিক পরিষদ ও ১৪ দিনের মধ্যে অনুলিপি সরকারের কাছে প্রেরণের কথা উল্লেখ করা হয়েছে।

এদিকে তিন পার্বত্য জেলা পরিষদের বিধিমালা প্রণয়ন হওয়ায় পার্বত্য আঞ্চলিক পরিষদের সদস্য কে এস মং মারমা এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − three =

আরও পড়ুন