থানচিতে ১৭৫ প্রান্তিক চাষীদের সার কীটনাশক বিতরণ

fec-image

বান্দরবানে থানচিতে বিনামূল্যে সার, কীটনাষক, ভূট্টা বীজ পেল ১৭৫ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক/কৃষানী। বাংলাদেশ কৃষি পূর্ণবাসন কার্যক্রমে আওতায় উপজেলা চারটি ইউনিয়নের ক্ষুদ্র, প্রান্তিক কৃষক ও প্রকৃত চাষীদের বিনামূল্যে ডিএপি সার ৩.২৫০ মেঃটন, এমওপি সার ১.৬২৫ মে.টন, ৩০০ কেজি উচ্চ ফলনশীল জাতের ভূট্টা বীজ, ২৫০ কেজি চীনা বাদাম বীজ বিতরন করা হয়েছে।

উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের আয়োজনে মঙ্গলবার (১৯ নভেম্বর) সকাল ১০টায় উপজেলা পরিষদ প্রাঙ্গনে ২৫ জন চীনা বাদাম চাষী ও ১৫০ জন ভূট্টা চাষীকে ঔসব সার ও উপকরন বিতরন করা হয়। ১৫০ জন ভূট্টা চাষী প্রত্যেককে ভূট্টা বীজ ২০ কেজি, ডিএপি সার ১০ কেজি, এমওপি ১০ কেজি এবং ২৫ জন চীনা বাদাম চাষীদের প্রত্যেককে চীনা বাদাম বীজ ১০ কেজি, ডিএপি সার ১০ কেজি, এমওপি সার ৫ কেজিসহ মোট ১৭৫ জন কৃষক /কৃষানীকে প্রনোদনার উপকরনসহ বিনামূল্যে দেয়া হয়েছে।

এই উপলক্ষে উপজেলা পরিষদ প্রাঙ্গনের কৃষি সম্প্রসারন বিভাগের উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোহাম্মদ হুমায়ুন কবির সঞ্চালনায় বিতরন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরিফুল হক মৃদুল।

উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নুমেপ্রু মারমা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অনুষ্ঠানের বক্তব্য রাখেন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে (এলজিইডি) উপজেলা প্রকৌশলী মো. মাহফুজুল হক, কৃষি সম্প্রসারন বিভাগে এএইও মো. নুরুল ইসলাম, থানচি প্রেসক্লাবের সভাপতি মংবোওয়াংচিং মারমা (অনুপম), কৃষি বিভাগের উপসহকারী অফিসারগণ উপস্থিত ছিলেন ।

বক্তারা বলেন, বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ এই দেশের সকল কৃষকরা পারে নিজেদের হাতে করে বিভিন্ন নিত্য প্রয়োজনীয় শাক সবজি, ধান, গম, চালসহ নানা উচ্চ ফলনশীল সব কিছু উৎপাদন করে বাজারজাত করার। সে ক্ষেত্রে সরকার ও সরকারের প্রতিনিধিরা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এর সুফল এই প্রত্যন্ত অঞ্চলের কৃষকরা সরকারের বিভিন্ন উন্নয়নের সামিল হবেন এবং এক যোগে কাজ করার আহ্বান জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: থানচিতে, সার কীটনাশক বিতরণ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন