নতুন ঠিকানায় পেকুয়ার ৪৫টি ভূমিহীন পরিবার

fec-image

কক্সবাজারের পেকুয়ায় মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ভূমি ও গৃহহীন ৪৫টি পরিবারের জন্য ঘর তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, এসব ভূমি ও ঘর উপকারভোগীদের বুঝিয়ে দেয়ার অপেক্ষায় রয়েছে। এ দিকে অপেক্ষার প্রহর গুনছে প্রধানমন্ত্রী উপহার এসব পাকা ঘর পাবেন এমন গৃহহীন পরিবারগুলো। নিরাশ্রয় মানুষেরা নিজের একখণ্ড জায়গাসহ নতুন ঘর পাবেন, এই আনন্দে তারা আত্মহারা।

দ্রুত সময়ের মধ্যে ঘর নির্মাণ সম্পন্ন করার জন্য বিরামহীন কাজ করে যাচ্ছেন উপজেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা। জানা যায়, ২৩ জানুয়ারি সকাল ১০টায় ৯টি ঘর হস্তান্তর করা হবে উপজেলার তিন ইউনিয়ের ৯ উপকারভোগীদের মাঝে।

“আশ্রয়নের অধিকার-শেখ হাসিনার উপহার” এই শ্লোগান নিয়ে আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় পেকুয়া উপজেলার ৪৫টি পাকা ঘর নির্মাণ করা হচ্ছে।

এর মধ্যে ১ম পর্যায়ে শিলখালী ১টি, টইটং ৫টি, উজানটিয়া ৪টি মোট ৯টি ঘর নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। অবশিষ্ট ঘরগুলো খুব অল্প সময়ের মধ্যে নির্মাণ কাজ শেষ হবে বলে জানিয়েছেন উপজেলা প্রশাসন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, ভূমি মন্ত্রণালয় ও দূর্যোগ মন্ত্রণালয়ের অর্থায়নে এ প্রকল্পের আওতায় ৭৬ লাখ ৯৫ হাজার টাকা মোট ব্যয়ে নির্মাণ করা হচ্ছে। ১ লাখ ৭১ হাজার টাকা ব্যয়ে প্রতিটি ঘর নির্মাণ হচ্ছে। প্রতিটি ঘরে রয়েছে দুটি বেড রুম, টয়লেট, রান্নাঘর, নামাজের জায়গা ও একটি বারান্দা। ঘর ও আশপাশের জমি মিলিয়ে দুই শতক জমি দেওয়া হবে উপকারভোগী প্রতিটি পরিবারকে। টিনসেডের এই ঘরে একটি পরিবার স্বাচ্ছন্দে বসবাস করতে পারবে।

পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোতাছেম বিল্যাহ জানান, আমরা সরকারি খাস জমিতে ভূমি ও গৃহহীন হতদরিদ্রদের জন্য ৭৬ লক্ষ ৯৫ হাজার টাকা ব্যয়ে ৪৫টি ঘর নির্মাণ করেছি। প্রতিটি ঘরের ব্যয় ধরা হয়েছে ১ লক্ষ ৭১ হাজার টাকা। কাজের মান ঠিক থাকে যেন সেজন্য সার্বক্ষণিক তদারকি করা হচ্ছে।

তিনি আরও বলেন, ঘর দেওয়ার জন্য উপকারভোগী নির্বাচনের ক্ষেত্রেও আমরা সঠিকভাবে যাচাই বাছাই করেছি। যারা প্রকৃত ভূমিহীন তারাই এই সুবিধার আওতায় এসেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিববর্ষে গৃহহীন ও ভূমিহীনদের জন্য নির্মিত ঘর ও জমি হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করবেন এবং তাদের মাঝে ঘরের দলিল ও চাবি হস্তান্তর করবেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আগামী পাঁচ বছরে চকরিয়া-পেকুয়ার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে উন্নয়নের ধারা নিশ্চিত হবে: এমপি জাফর আলম, পরিবার, ভূমিহীন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন