নাইক্ষ্যংছড়িতে আমের মুকুল শোভা পাচ্ছে বসত বাড়িসহ বিভিন্ন বাগানে 

fec-image

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার পাঁচ ইউনিয়নের প্রতিটি বসতবাড়িসহ বিভিন্ন বাগানে এখন মৌসুমি ফল আমের মুকুলে ছেয়ে গেছে  গ্রাম বাংলার প্রতিটি এলাকায়।

উপজাতীয় নেতা নিউলামং মার্মা বলেন পাহাড়ীরা বিঝু /বৈশবী উৎসবের আগে কেউ আম খায়না। বৈশবী উৎসবে নারী পুরুষ কাঁচা আম খেতে আনন্দে মেতে উঠে।

সরজমিনে দেখা যায় উপজেলায় পাহাড়ি এলাকায় বিভিন্ন বসত বাড়িসহ অনেকের বিভিন্ন জাতের দেশি ও বিদেশী জাতের আম বাগান রয়েছে। প্রচুর পরিমান মুকুলও আসছে। তবে প্রচুর পরিমান পানি সংকট ও কুয়াশার কারণে মুকুল নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানান আম চাষী মো. ইউনুচ। বৃষ্টি না থাকলে আমের মুকুল ঝরে যাওয়ার সম্ভাবনার কথাও তিনি জানান।

চাষী মোঃ সেলিম উদ্দিন জানান, তার বাগানে ছোট বড় মিলে ২০০ মতো গাছ রয়েছে। অধিকাংশ আম রাংগুয়াই জাতের। গত বছর সময়মত কিট নাশক ছিটিয়ে অনেক টাকা আয় করা সম্ভব হয়েছে। তবে সরকারি ভাবে কিছুটা সহযোগিতা পেলে আরও ভাল ফলন হবে।

উপসহকারী কৃষি অফিসার রফিকুল আলম জানান, আম চাষীদের বাগানে গিয়ে তিনি বিভিন্ন প্রকার ঔষধ ছিটানোর পরামর্শ এবং ফলন যাতে ভাল হয় ও চাষীরা যাতে আগ্রহ না হারায় সেদিকে তদারকি করছেন। পাশা পাশি সার, কিটনাশক সহ প্রশিক্ষণের ব্যবস্থাও করেছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন