নাইক্ষ্যংছড়িতে মদিনাতুল উলুম মাদরাসার অর্ধবার্ষিক ও প্রস্তুতিমূলক পরীক্ষা শুরু

fec-image

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঐতিহ্যবাহী দীনি শিক্ষাপ্রতিষ্ঠান জেলায় বার বার প্রথমস্থন ধরে রাখা মদিনাতুল উলুম মডেল ইনস্টিটিউট আলিম মাদরাসার চলতি শিক্ষাবর্ষের ইবতেদায়ী ও দাখিল শাখার অর্ধবার্ষিক এবং আলিমের প্রস্তুতিমূলক পরীক্ষা শনিবার (১১ জুন) সকাল ১০টায় শুরু হয়েছে।

পরীক্ষা উপলক্ষে মাদ্রাসার অধ্যক্ষ বিভিন্ন দপ্তর থেকে শিক্ষাগত যোগ্যতার উপর অর্ধশতাধিক পদকে ভূষিত মাওলানা ছৈয়দ হোসাইন বলেন, জাতীয় শিক্ষাবোর্ড কর্তৃক পরীক্ষার নির্ধারিত নিয়মগুলো যথাযথভাবে অনুসরণ করে শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা নেওয়া হবে। গত দুই বছর করোনার কারণে শিক্ষার্থীদের পড়াশোনা অনেকটা পিছিয়ে পড়েছিল। আমাদের শিক্ষকদের ভাল পাঠদানের কারণে পরীক্ষায় ভাল ফলাফলের জন্য ছাত্র-ছাত্রীদের প্রস্তুতির উপর আমার আস্থা রয়েছে। এজন্য দোয়া করি, প্রত্যেকেই পরীক্ষায় যেন ভাল ফলাফল করে আপন লক্ষ্যে সফলতার সাথে এগিয়ে যেতে পারে।

দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের ন্যায় শনিবার থেকে মদিনাতুল উলুম মডেল ইনস্টিটিউট আলিম মাদ্রাসায় পরীক্ষা শুরু হয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত এসব পরীক্ষা চলবে। ইবতেদায়ী বিভাগে ১৪৫ জন, দাখিল শাখায় ৩২৮ জন, আলিম শাখায় ১৭২ জন। প্রথম দিনের আরবি পরীক্ষার মাধ্যমে সর্বমোট ৬৪৫ জন ছাত্র-ছাত্রী এক সাথে পরীক্ষায় অংশ নেন।

এ বিষয়ে মাদ্রাসার গর্ভনিং বডির সভাপতি ও উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি আব্দুর রহমান বলেন, দীর্ঘদিন তিনি প্রতিষ্ঠানটির বেশ কয়েকবার সুনামের সহিত দায়িত্ব পালন করে আসছেন। ইতোমধ্যেই পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন করে পরীক্ষার্থীদের আসন বিন্যাসের কাজও শেষ করে আজ শনিবার থেকে পরীক্ষা চলছে।

মাদ্রাসায় সদ্য নিয়োগ পাওয়া উপাধ্যক্ষ হেলাল উদ্দিন বলেন, মাদ্রাসার সুন্দর মনোরম পরিবেশ দেখে তিনি মুগ্ধ। তিনি মাদ্রাসার সফলতা কামনা করেন।

ছাত্রদের পড়ালেখা ও পরীক্ষা প্রস্তুতি প্রসঙ্গে শিক্ষক মাওলানা মুহাম্মদ জাকারিয়া ও মুহাম্মদ ইসহাক বলেন, বিগত বছরে করোনা পরিস্থিতির কারণে শিক্ষাকার্যক্রম বন্ধ থাকায় এই ক্ষতি পুষিয়ে নিতে ছাত্রদের ক্লাসে প্রচুর পরিমাণ পাঠদান ও শিক্ষকবৃন্দরা ছাত্র-ছাত্রীদের গাইড দেয়া ও বাড়তি তদারকি করেছেন। যে কারণে ছাত্রদের পড়াশোনায় আর কোন ঘাটতি থাকেনি। অর্ধবার্ষিক ও আলিমের প্রস্তুতিমূলক পরীক্ষা উপলক্ষে ছাত্রদের মাঝে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা বিরাজ করছে। আশাকরি পরীক্ষায় ছাত্ররা প্রত্যাশা অনুযায়ী ভাল ফলাফল করবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: নাইক্ষ্যংছড়ি, পরীক্ষা, মদিনাতুল উলুম মাদরাসা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 + 20 =

আরও পড়ুন