‘নারীর দক্ষতা ও ক্ষমতায়নের জন্য শিক্ষার বিকল্প নেই’

fec-image

শিক্ষা ও দক্ষতা উন্নয়নের মাধ্যমে কন্যা শিশু ও নারীর ক্ষমতায়ন প্রকল্প বিষয়ক অংশীজনদের অবহিতকরন সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২০ অক্টোবর)  সকালে উপজেলা পরিষদ গণমিলনায়তনে অবহিত করণ সভায় সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী অফিসার শেখ ছাদেক। রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের আয়োজনে ও দাতা সংস্থা ইউএনডিপি ও ডানিডার সহযোগিতায় অনুষ্ঠিত অবহিত করণ সভায় প্রধান অতিথি ছিলেন সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান তথা হেডম্যান উথিনসিন মারমা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্বাস্থ্য ও পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রুইহ্লাঅং মারমা। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবুল কালাম আজাদ, কৃষি অফিসার হাসিবুল হাসানসহ বিভিন্ন বিভাগের কর্মকর্তাগন। প্রকল্পের উপজেলা ফ্যাসিলেটর হাসারুং ত্রিপুরার সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন প্রকল্পের জেলা কর্মকর্তা অনুপম চাকমা।

বক্তব্যে তিনি বলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের নতুন এ প্রকল্পটি রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ বাস্তবায়ন করবে। যার অর্থায়ন করেছে দাতা সংস্থা ডানিডা। এ প্রকল্পের মাধ্যমে পার্বত্য জেলার রাঙ্গামাটির ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানের নারী শিক্ষার উন্নয়নের নানামুখী কর্মসূচি বাস্তবায়ন করা হবে। পাশাপাশি নারীর দক্ষতা উন্নয়নে কাজ করা হবে। প্রকল্পে রাজস্থলী উপজেলার মধ্যে ৫টি মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানকে যুক্ত করা হয়েছে।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার শেখ ছাদেক বলেন, শিক্ষার উন্নয়ন ছাড়া নারীর উন্নয়নকে বেগবান করা সম্ভব না। নারীর দক্ষতা ও ক্ষমতায়নের জন্য শিক্ষার বিকল্প নেই। বর্তমানে সমাজে যে অবক্ষয় শুরু হয়েছে তা থেকে বেরিয়ে আসতে পারিবারিক শিক্ষার প্রয়োজন। আমাদের নারীদের নিরাপত্তায় সরকারের পাশাপাশি পুরুষ সমাজকে এগিয়ে আসতে হবে। নারীরা আমাদের পরিবার ও সমাজের গুরুত্বপুর্ণ অংশ তাদেরকে পিছিয়ে রেখে রাষ্ট্রের উন্নয়ন সম্ভব না।

এ সমসয় অন্যের মধ্যে উপস্থিত ছিলেন, বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক এবং জেলা পরিষদ জেন্ডার এডুকেশন অফিসার টুকুল চাকমা ও টেকনিক্যাল ট্রেনিং অফিসার চন্দন ত্রিপুরাসহ কর্মশালায় আগত অতিথিবৃন্দ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অবহিতকরন সভা, উপজেলা নির্বাহী অফিসার, শিক্ষা ও দক্ষতা উন্নয়নে
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × four =

আরও পড়ুন