পার্বত্য এলাকা ভ্রমণে নিজ দেশের নাগরিকদের প্রতি বিশেষ সতর্কতা জারি মার্কিন দূতাবাসের

fec-image

পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি এলাকা ভ্রমণে নিজ দেশের নাগরিকদের প্রতি বিশেষ সতর্কতা জারি করেছেন মার্কিন দূতাবাস। এ অঞ্চলে গেলে বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে যাওয়ার নির্দেশনা জারি করা হয়েছে। সন্ত্রাস ও অপহরণ পরিস্থিতির কারণেই পাহাড়ে চলাচলের ক্ষেত্রে এ নির্দেশনা জারি করা হয়েছে বলে মার্কিন দূতাবাস থেকে জানা গেছে।

এদিকে বাংলাদেশের অন্যান্য অঞ্চল ভ্রমণে সতর্ক চলাচলের নির্দেশ রয়েছে জো বাইডেন প্রশাসন থেকে।তবে এ ভ্রমণ তেমন হুমকি নয় বলে মনে করে আমেরিকান দূতাবাস।

সোমবার (২৫ জানুয়ারি) ঢাকার মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে এ সংক্রান্ত নির্দেশনা হালনাগাদ করা হয়েছে।

মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে দেখা যায়, করোনার কারণে বাংলাদেশ ভ্রমণে তৃতীয় পর্যায়ের স্বাস্থ্য সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশে ‘স্টে অ্যাট হোম’ নির্দেশনা প্রত্যাহার করেছে, পরিবহন ব্যবস্থা এবং ব্যবসায়িক কার্যক্রমও কিছুটা চালু হয়েছে। তবে অপরাধ, সন্ত্রাস ও অপহরণের কারণে বাংলাদেশ ভ্রমণে মার্কিন নাগরিকদের জন্য সতর্কতা বাড়ানো হয়েছে।

যুক্তরাষ্ট্র বলেছে, বাংলাদেশে এমনিতেই বিদেশিদের ওপর অপরাধের ক্ষয়ক্ষতি কম। তবে জনবহুল এলাকায় পকেটমারের মতো ছোটখাটো অপরাধের বিষয়ে ভ্রমণকারীদের সচেতন থাকতে হবে।

বাংলাদেশের প্রধান শহরগুলোতে প্রধানত চুরি, হামলা ও অবৈধ মাদকপাচারের মতো অপরাধ হয়ে থাকে। তবে শুধু জাতীয়তার জন্য বিদেশিদের লক্ষ্যবস্তু বানানো হচ্ছে এমন কোনো ইঙ্গিত নেই। তারা হয়তো সময় ও অবস্থানের ভিত্তিতে পরিস্থিতিগত হয়রানির শিকার হতে পারেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 − nine =

আরও পড়ুন