পানছড়িতে বারোমাসি আম চাষে সফলতা

fec-image

পানছড়িতে বারোমাসি আম চাষ করে সফলতা পেয়েছে উদয়ন চাকমা। বৃক্ষপ্রেমী উদয়ন চাকমা উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের ক্রেডিট সুপারভাইজার। তিনি মধুমঙ্গলপাড়া গ্রামের কৃষ্ণমনি চাকমার ছেলে। জানা যায়, নিজস্ব জায়গায় প্রায় দুইশতাধিক বারোমাসি আমের চারা রোপন করে বছর দুয়েকের মধ্যেই সফলতা অর্জন করেছেন।

চাঁপাইনবাবগঞ্জের আতিয়ার রহমান থেকে কাটিমন জাতের চারাগুলো আনা। প্রায় ১০টি গাছে শতাধিক আম ধরেছে। ইতোমধ্যে আমের স্বাদও নিয়েছেন তিনি। বর্তমানে বাগানের গাছগুলোতে আম্রকুলের পাশাপাশি আম ঝুলে থাকার দৃশ্যগুলোও দৃষ্টিনন্দন। উদয়ন চাকমা জানান, এসব গাছ থেকে বছরে ৩বার ফলন আসবে। এবারে প্রথমবারের মতো আমগুলো বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজনের মাঝে বিলিয়েছেন।

পানছড়ি গাউছিয়া নার্সারীর সত্ত্বাধিকারী মো: আবদুল হালিম জানান, প্রায় সহস্রাধিক কাটিমন জাতের আমের কলম বাজার জাতের অপেক্ষায় রয়েছে। উপজেলা সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা অরুণাংকর চাকমা জানান, কাটিমন এই অঞ্চলের সম্ভবনাময় একটি জাত। মধুমঙ্গলপাড়ার উদয়ন চাকমা, জগপাড়ার বাবুল চাকমাসহ অনেকেই এটি চাষ করেছে। আমের পাশাপাশি বিদেশী রাম্বুটান জাতীয় একটি ফলের চাষও অত্রাঞ্চলে শুরু হয়েছে। উপজেলা কৃষি অফিস এসব তদারকি করছে বলেও তিনি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten + eleven =

আরও পড়ুন