পানছড়ির মাঠে শোভা পাচ্ছে বেগুনি ধানের পাতা

fec-image

পানছড়ি উপজেলায় দক্ষিন শান্তিপুর এলাকার ধান্য জমিতে শোভা পাচ্ছে বেগুনি ধানের পাতা। সবুজের সাথে বেগুনি পাতা হেলে-ধুলে ন্যুয়ে পড়ার দৃশ্য উপভোগে নিত্য ভীড় জমাচ্ছে উৎসুক দর্শনার্থী।

সরেজমিনে, দক্ষিন শান্তিপুর এলাকায় গিয়ে জানা যায়, দক্ষিনা হাওয়ায় সবুজ আর বেগুনির দোল খাওয়ার নয়নাকাড়া দৃশ্য। কথা হয় কৃষক মনতোষ চাকমার সাথে।

তিনি জানান, তৃণমূল উন্নয়ন সংস্থা থেকে পাওয়া বীজগুলো দিয়ে প্রথমে রোআ (ধানের চারা) করেছে। পরে বিশ শতক জমিতে আবাদ করে। প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে বেগুনি পাতার ধান, শুভাষ, জুনটি ও বাঁশফুল নামের চার প্রজাতির ধান চাষ করেছেন নিজ জমিতে। বেগুনি ছাড়া সবগুলোতে ধানের ছড়া বের হয়েছে। ভালো ফলনের ব্যাপারে তিনি খুব আশাবাদী। বেগুনি পাতার ধানের ছড়া বের না হলেও সপ্তাহ খানেকের মধ্যে বের হবে ধারনা করছে। তবে এসব ধানের মৌসুম সম্পর্কে তার কোন ধারনা নেই বলেও জানায়।

এলাকার দায়িত্বে থাকা উপ-সহকারী কৃষি কর্মকর্তা নিমাই নাথ জানান, চার জাতের ধান পরীক্ষা মূলক করা হলেও কৃষককে প্রযুক্তিগত পরামর্শ দেয়া হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. আলাউদ্দিন শেখ জানান, বেগুনিসহ চার জাতের ধানের চাষ পানছড়িতে এই প্রথম। তাই নিয়মিত কৃষি অফিস তদারকি করছে। এসব ধানের ফলন ভালো হলে বীজ সংরক্ষণ ও মৌসুম সম্পর্কে ভালোভাবে জেনে কৃষককে পরামর্শ দেয়া হবে। সাবেক ইউপি চেয়ারম্যান সুব্রত চাকমা জানায়, খুব সুন্দর দৃশ্য তাই সুযোগ পেলেই ছুটে আসি উপভোগে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: পানছড়ির মাঠে, বেগুনি ধানের পাতা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন