পার্বত্যাঞ্চলকে ঘিরে আলাদা রাষ্ট্র চিন্তাকারীদের স্বপ্ন ধূলিস্যাৎ করা হবে: মে.জে মতিউর রহমান

নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি:

চট্টগ্রামস্থ বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের এরিয়া কমান্ডার (জিওসি) মেজর জেনারেল এসএম মতিউর রহমান বলেছেন, পার্বত্যাঞ্চল ঘিরে আলাদা রাষ্ট্র চিন্তাকারীদের স্বপ্ন বাংলাদেশ সেনাবাহিনী ধূলিস্যাৎ করে দিবে। তাদের স্বপ্ন কোনোদিন পূরণ হবে না।

সোমবার (২২ অক্টোবর) দুপুরে দূর্গম বিলাইছড়ি উপজেলায় পাংখোয়া পাড়া ট্রাইবাল ভিলেজ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি পাহাড়ে অরাজকতা সৃষ্টিকারীদের হুঁশিয়ারী উচ্চারণ করে বলেন, পার্বত্যাঞ্চল স্বাধীন বাংলাদেশের অংশ। এখানে আর কোনো নতুন রাষ্ট্র হবে না।  যারা রাষ্ট্রের স্বার্বভৌমত্বকে ক্ষীণ চোখে দেখে, পার্বত্যাঞ্চলকে ঘিরে স্বাধীন রাষ্ট্র গড়ার স্বপ্ন দেখে, তাদের আশা বাংলাদেশ সেনাবাহিনী পূরণ করতে দেবে না।

মেজর জেনারেল মতিউর আরো বলেন, ১৯৭৪ সাল থেকে বাংলাদেশ সেনাবাহিনী পার্বত্যাঞ্চলের উন্নয়নে কাজ করে যাচ্ছে। ১৯৯৭ সালে শান্তি চুক্তির পর সেনাবাহিনী নতুন করে পাহাড়ে শান্তি, সম্প্রীতি এবং উন্নয়ন কার্যক্রম অব্যাহত রেখেছে এবং ধৈর্য্যের পরীক্ষা দিচ্ছে।

মেজর জেনারেল মতিউর বলেন, চুক্তি পরবর্তী শান্তিচুক্তি বিরোধী একটি মহল পাহাড়ে আবারো অরাজকতা, খুন, গুম, হত্যা, চাঁদাবাজি, অস্ত্রবাজি করছে। যারা এসব অপকর্ম করে তারা মাত্র গুটিকয়েক স্বার্থান্বেষী ব্যক্তি।

তিনি আরো বলেন, পাহাড়ের সকল মানুষ শান্তি চায়। পাহাড়ের যে কোন সম্প্রদায়ের বিপদে সেনাবাহিনী ছুটে যাচ্ছে। রাঙামাটিতে ভূমিধস তার দৃষ্টান্তমূলক উদাহরণ। উদ্ধারকাজে অংশ নেওয়া সেনাবাহিনীর দুইজন অফিসারসহ চার জন সেনা সদস্য শহীদ হয়েছে।

বিলাইছড়ি উপজেলার সাবেক চেয়ারম্যান ও ১২০ তিনকোনিয়া মৌজার হেডম্যান লাল ইং লিয়ানা পাংখোয়ার সভাপতিত্বে এসময় রাঙামাটি রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ রিয়াদ মেহমুদ, বিলাইছড়ি জোন কমান্ডার লে. কর্নেল শেখ আব্দুল্লাহ, উপজেলা পরিষদের চেয়ারম্যান শুভ মঙ্গল চাকমা, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসিফ ইকবাল, স্থানীয় পাংখোয়া সমাজের গণ্যমান্য ব্যক্তিসহ প্রশাসনের অন্যান্য কর্মকর্তা এবং গণমাধ্যম কর্মীরা এসময় উপস্থিত ছিলেন।

বক্তব্যের প্রারম্ভে পাংখোয়া সমাজের সাংস্কৃতিক কর্মীরা তাদের সংস্কৃতির নাচ ও গান পরিবেশন করে অতিথিদের মুগ্ধ করেন।

অনুষ্ঠান শেষে প্রধান অতিথি মেজর জেনারেল মতিউর রহমান পাংখোয়া সমাজের নানা সমস্যা দূরীকরণে নগদ ৬লাখ টাকা সহায়তা প্রদান করেন। এ সময় পাংখোয়া সমাজের পক্ষ থেকে অতিথিদের ঐতিহ্যবাহী উপহার প্রদান করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − two =

আরও পড়ুন